শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

 

জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে সরকারপ্রধান যুবসমাজকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ দেন।বিশ্বের বিভিন্ন দেশের চাহিদা বিবেচনায় দেশে শিল্প গড়ে তোলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বড় শিল্পের পাশাপাশি আমাদের ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প গড়ে তোলা দরকার বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

আজ রোববার (৫ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নবম জাতীয় এসএমই পণ্য মেলা-২০২১ এর উদ্বোধন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে দেয়া ডিজিটাল বাংলাদেশের দিন বদলের সনদ এখন স্বপ্ন নয় বাস্তব। দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষ এখন পেতে শুরু করেছে এই সেবা। ডিজিটাল সেবায় সারা দেশে কার্যকরী ভূমিকায় প্রায় আট হাজার ডিজিটাল সেন্টার। যেখানে তিনশোর বেশি সেবা পাচ্ছে দেশের মানুষ।

তিনি আরও বলেন, বড় শিল্পের পাশাপাশি আমাদের ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প গড়ে তোলা দরকার। যাতে একদিকে যেমন কর্মসংস্থান বাড়বে অপরদিকে মানুষ যেন এ স্বল্প পুঁজি দিয়ে কিছু উৎপাদন করতে পারবে, বাজারজাত করতে পারবে, আর্থিকভাবে সফলতা অর্জন করতে পারবে। সেদিকে লক্ষ্য রেখেই বিভিন্ন পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, সমগ্র বাংলাদেশে যাতে এ শিল্পায়ন হয়, একটা জায়গায় শুধু না তারজন্য ইতোমধ্যে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে। লক্ষ্য, দেশটাকে  এগিয়ে নিয়ে যেতে হবে এবং শিল্পখাতে উন্নতি করতে হবে। লক্ষ্য হচ্ছে দারিদ্র্য বিমোচন, মানুষের আয় বৃদ্ধি করা, দরিদ্রের হাত থেকে এ দেশের মানুষকে মুক্ত করা। পাশাপাশি নারী সমাজ, তারাও যেন অর্থনৈতিকভাবে স্বচ্ছলতা অর্জন করতে পারে। যেটা তার সংসারের কাজে লাগবে আবার দেশেরও কাজে লাগবে। এভাবে নারী উদ্যোক্তা সৃষ্টির জন্য অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে।

 

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ