শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

স্কটল্যান্ডে ২০ হাজার ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ

 

প্রথম বছরেই করোনায় স্কটল্যান্ডের ২০ হাজার ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছে দেশটির অর্থ সচিব কেট ফোর্বেস।

ফোর্বেসের দেওয়া তথ্যমতে, করোনাভাইরাস সংক্রমণের প্রথম ১২ মাসেই স্কটল্যান্ডের ২০ হাজার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়, যা শতাংশের হিসেবে ৫.৪ শতাংশ।

স্কটল্যান্ডের ক্ষুদ্র ব্যবসায়ীদের সংগঠন (এফএসবি) জানিয়েছে, এখন পর্যন্ত সংকট থেকে উত্তরণের কোনো পথ খুঁজে পাওয়া যায়নি। যারা নতুন উদ্যোক্তা ছিল তারাই মূলত বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে। এদের মধ্যে অনেকেই ভ্যাট এবং পে নিবন্ধনও গ্রহণ করেনি।

 এ ব্যাপারে এফএসবি'র পলিসি চেয়ারম্যান এন্ড্রু ম্যাকরে বলেছেন, যারা নিজেদের ব্যবসা হারিয়েছে তাদের প্রত্যেকের একটা গল্প রয়েছে। করোনার সময়ে যে সব ব্যবসা প্রতিষ্ঠানকে তল্পিতল্পা গুটিয়ে চলে যেতে হয়েছে তাদের সিংহভাগই ট্যুরিস্ট এজেন্সি। এ ছাড়া প্রবাসী ব্যবসায়ীদের অনেকেই দেশে গিয়ে আর ফিরে আসেনি। এতে করে উঠতি অনেক ব্যবসা প্রতিষ্ঠান একেবারে বন্ধ হয়ে গেছে।

 ম্যাকরে বলেছেন, কর্তাব্যক্তিদের উচিত সংকট কাটিয়ে উঠতে এ সব ক্ষুদ্র ব্যবসায়ীদের সাহায্য করা। এ সব ব্যবসা প্রতিষ্ঠানে কাজ করা কর্মীদের দিকেও দৃষ্টি দেওয়া প্রয়োজন বলে মনে করেন ম্যাকরে।

এফএসবি ব্যবসার পরিবেশ ফিরিয়ে আনতে সরকারের কাছে ইন্সুরেন্স স্কিমের দাবি জানিয়েছে। এছাড়াও উদ্যোক্তাদের নতুন করে শুরু করতে উৎসাহ প্রদানে এফএসবি সরকারকে নানা ধরণের উদ্যোগ নেওয়ার জন্য দাবি জানিয়ে আসছে।

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ