শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

বগুড়ায় ৫৪ কেজি ওজনের কালো পাথরের বিষ্ণুমূর্তি উদ্ধার

 

বগুড়া জেলার শেরপুর উপজেলার মির্জাপুর ইউনিয়নের রাজবাড়ী এলাকায় পরিত্যক্ত একটি পুকুরের খনন কার্য চলার সময় সেখান থেকে একটি পুরোনো বিষ্ণুমূর্তি উদ্ধার করা হয়।  উদ্ধার করা মূর্তিটি কালো পাথরের তৈরী এবং এর উচ্চতা আড়াই ফুট। ওজন ৫৪ কেজি প্রায়। 

রোববার (২৩ জানুয়ারি ২০২২) বেলা দেড়টার দিকে মূর্তিটি উদ্ধার করা হয়। এই উদ্ধারের সময় শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ময়নুল ইসলাম ও শেরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন। 

স্থানীয় সূত্রে জানাযায়, উপজেলার মির্জাপুর ইউনিয়নের রাজবাড়ী এলাকায় পরিত্যক্ত একটি পুকুর খনন চলছে। এই পুকুরের মাটি একই ইউনিয়নের ব্র্যাক বটতলা এলাকায় একটু নিচু জমি ভরাট করার জন্য ফেলা হয়। 

বগুড়ার শেরপুরের মির্জাপুর ইউনিয়নে মাটির নিচ থেকে কালো পাথরের বিষ্ণুমূর্তি উদ্ধার করা হয়েছে। এই মাটির স্তূপে আজ দুপুরে স্থানীয় ৮-১০ জন কিশোর খেলাধুলার সময় কালো পাথরের বিষ্ণুমূর্তির সন্ধান পায়। তখন স্থানীয় লোকজন এই সংবাদ ইউএনও ও থানা-পুলিশকে জানান। পরে আজ বেলা দেড়টার দিকে মূর্তিটি উদ্ধার করে থানা-পুলিশের হেফাজতে নেওয়া হয়।

শেরপুর থানা-পুলিশের উপপরিদর্শক (এসআই) রফিকুল ইসলাম বলেন, উদ্ধার করা মূর্তি সংরক্ষণের জন্য বগুড়ার প্রত্নতত্ত্ব বিভাগে যোগাযোগ করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ