বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

বন্যায় ১১ জেলায় ১৫ জনের মৃত্যু, পানিবন্দি ৯ লাখ ৪৬ হাজার পরিবার

 

ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় দুই দিনে দেশের ১১ জেলায় ১৫ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। পানিবন্দি ৯ লাখ ৪৬ হাজার ৭৬৯ পরিবার। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৪৮ লাখ ৬৯ হাজার ২৯৯ জন। শুক্রবার সন্ধ্যায় বন্যার সার্বিক পরিস্থিতি নিয়ে দেওয়া এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

মৃতদের ১৫ জনের মধ্যে কুমিল্লা জেলায় ৪, ফেনী জেলায় ১, চট্টগ্রাম জেলায় ৪, নোয়াখালী জেলায় ১, ব্রাহ্মণবাড়ীয়া জেলায় ১, লক্ষীপুর জেলায় ১ ও কক্সবাজার জেলায় তিনজন রয়েছেন। এর মধ্যে দুজন নারী রয়েছে।


ক্ষতিগ্রস্ত জেলাগুলো হলো— ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়া, সিলেট, লক্ষীপুর ও কক্সবাজার। এসব জেলার ৭৭ উপজেলা এবং ৫৮৯টি ইউনিয়ন বন্যায় প্লাবিত হয়েছে।

বিবৃতিতে বলা হয়, পানিবন্দি লোকদের আশ্রয় প্রদানের জন্য মোট ৩১৭৬টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে এবং আশ্রয়কেন্দ্রগুলোতে মোট ১ লাখ ৯৫ হাজার ৩০ জন লোক এবং ১৮ হাজার ৯৬টি গবাদি পশুকে আশ্রয় দেয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে চিকিৎসা সেবা প্রদানের জন্য মোট ৬৩৯টি মেডিকেল টিম চালু রয়েছে।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ