বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

ইলিশ উৎপাদন বৃদ্ধিতে সরকারের ২৪৬ কোটি টাকার প্রকল্প

 


মানিকগঞ্জ প্রতিনিধি: এক লাখ টন ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধি করতে সরকার ২৪৬ কোটি ২৭ লাখ টাকার একটি প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে চলতি বছরের উৎপাদন সাড়ে পাঁচ লাখ টন থেকে বৃদ্ধি পেয়ে সাড়ে ছয় লাখ টনে উন্নীত হবে। এমনটি জানালেন ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের পরিচালক মো. জিয়া হায়দার চৌধুরী।

গতকাল মঙ্গলবার দুপুরে মানিকগঞ্জ জেলা পরিষদ মিলনায়তনে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে অবহিতকরণ কর্মশালায় সভায় তিনি এ তথ্য প্রদান করেছেন।

জেলা মৎস্য কর্মকর্তা মো. সাইফুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. আব্দুল লতিফ। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ছানোয়ারুল হক, মৎস্য অধিদপ্তরের ঢাকা বিভাগের উপ-পরিচালক জিল্লুর রহমান, সিনিয়র অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) নাসির উদ্দিন মল্লিক, সদরের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জহিরুল ইসলাম আকন্দ।  অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিরিন শীলা।

ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের ওই অবহিতকরণ সভায় বক্তারা জানিয়েছেন, সারা বিশ্বে যত ইলিশ পাওয়া যায়, তার ৮০ শতাংশই বাংলাদেশে উৎপাদন হয়ে থাকে। বিশ্বে বাংলাদেশের অন্যতম পরিচয় বহন করে ইলিশের দেশ হিসেবে। সরকার এই ইলিশ মাছ উপহারস্বরূপ ভারতসহ বিভিন্ন দেশে পাঠিয়ে থাকেন।

প্রকল্প পরিচালক জিয়া হায়দার চৌধুরী তার বক্তব্যে বলেন, মা ইলিশ ও জাটকা সংরক্ষণে মৎস্য আইন বাস্তবায়ন এবং ইলিশ জেলেদের বিকল্প কর্মস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে ইলিশের উৎপাদন বৃদ্ধি করতে হবে। সেই সঙ্গে অভয়াশ্রম ব্যবস্থাপনার মাধ্যমেও ইলিশের উৎপাদন বৃদ্ধি করতে হবে। জাটকা ও মা ইলিশ আহরণকারী ৩০ হাজার জেলে পরিবারকে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলেও ওই কর্মশালায় অবহিত করা হয়। এদিকে অবহিতকরণ সভায় অংশগ্রহণকারীরা বলেন, কারেন্ট জাল উৎপাদন ও বিপণন বন্ধ না করতে পারলে সরকারের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ