শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

ঢাকা শহর জুড়ে ছাত্র-ছাত্রীদের বাস ভাড়া নিয়ে অসন্তোষ,ঘটছে নানা অপ্রীতিকর ঘটনা

 

নাসিম আহামেদ বিজয়:বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এক শিক্ষার্থী হাফ ভাড়া দিতে চাইলে 'ঠিকানা' বাসের হেল্পার তার সাথে অপ্রত্যাশিতভাবে অসদাচরণ করে। শুধু তাই নয়, বাস থেকে নেমে যাওয়ার সময় ধর্ষনের হুমকিও দেয়! এতে করে এই পথে নিয়মিত যাতায়াতকারী শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতায় পড়েছে।

এরকম ঘটনার পর ছাত্র-ছাত্রীর অভিভাবকরাও নিরাপত্তা নিয়ে চিন্তিত। 'লাব্বাইক' বাসে আরেকজন ছাত্র ভ্রমণরত অবস্থায় ভাড়ার তালিকা পরখ করে দেখতে পায়, সেই বাসটিতে তালিকা অনুসারে নির্ধারিত ২৫ টাকার স্থলে ভাড়া নেওয়া হচ্ছে ৩০ টাকা। সেই ছাত্র এর প্রতিবাদ করলে হেল্পার ভয় দেখানোর উদ্দেশ্যে বলতে থাকে, বাসের ৫০-৬০ জন যাত্রীর জীবন নাকি তাদের হাতে। সেই ছাত্র ভাড়া দেওয়ার সময় স্টুডেন্ট ভাড়া দিতে চাইলে আরো বাক-বিতন্ডার সৃষ্টি হয়।

পরে ক্ষুব্ধ হয়ে আর কোন উপায় না দেখে ৯৯৯ এ কল করে নিকটস্থ পুলিশের সাহায্য নেয়। পুলিশের সামনে ন্যায্য ভাড়া নেয়ার প্রতিশ্রুতি দিলেও বাসটি ছাড়তেই হেল্পার তা নিতে অস্বীকৃতি জানায়। তখন বাসের অন্যান্য যাত্রীরাও ছাত্রটির সাথে একযোগে প্রতিবাদ করলে বাস হেল্পার ন্যায্য ভাড়া নিতে বাধ্য হয়।

অন্যদিকে তেজগাঁও এলাকায় সরকারি বিজ্ঞান কলেজের ছাত্ররা নিজেরাই দায়িত্ব নিয়ে বাসে বাসে অভিযান চালায় এবং যাত্রীদের জিজ্ঞেস করে যে তাদের কাছ থেকে ভাড়া বেশি নেওয়া হয়েছে কিনা এবং ছাত্র-ছাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেওয়া হয়েছে কিনা। যদি অতিরিক্ত ভাড়া নেওয়ার প্রমাণ পাওয়া যায় তবে তাদের শাস্তিস্বরুপ ছাত্র-ছাত্রীদের কাছ থেকে নেওয়া সম্পূর্ণ ভাড়াটাই তাদেরকে ফেরত দিতে বাধ্য করা হয়। সরকারি বিজ্ঞান কলেজের ছাত্র-ছাত্রীদের এই উদ্যোগ জনসাধারণকেও তাদের অধিকার বুঝে নিতে অনুপ্রাণিত করে। পুরো শহর জুড়ে ছাত্র-ছাত্রীদের সর্বোপরি জনসাধারণের পরিবহন ব্যবস্থায় এতটা বিরুপ পরিবেশের সৃষ্টি জনমনকে ব্যথিত করে।

কিন্তু এদেশের ছাত্র-ছাত্রীরা যখন কোন দায়িত্ব নিজ হাতে তুলে নেয় তখন তার ফলাফল কিরকম হয় তা ছাত্র-ছাত্রীদের নিরাপদ সড়ক আন্দোলনের মধ্য দিয়ে দেশবাসীর মনে এখনো দাগ কেটে আছে।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ