শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শত শত তাইওয়ানিকে চীনের কাছে হস্তান্তর করা হয়েছে

 


একটি মানবাধিকার গোষ্ঠীর নতুন প্রতিবেদনে দেখা গেছে যে,সাম্প্রতিক বছরগুলিতে বিদেশে গ্রেপ্তার হওয়া ৬০০ এরও বেশি তাইওয়ানিকে চীনে ফেরত পাঠানো হয়েছে।

সেফগার্ড ডিফেন্ডাররা বলেছেন যে অনুশীলনটি "তাইওয়ানের সার্বভৌমত্বকে ক্ষুণ্ন করার একটি হাতিয়ার হিসাবে ব্যবহার করা হচ্ছে"।

তাইওয়ান, যারা নিজেদেরকে একটি স্বাধীন জাতি বলে মনে করে, দীর্ঘদিন ধরে জোর দিয়ে আসছে যে বিদেশে গ্রেপ্তার হওয়া তাইওয়ানিদের দ্বীপে ফেরত পাঠানোর জন্য 
তবে বেইজিং তাইওয়ানকে একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসাবে দেখে যা চীনের একটি অংশ।

সেফগার্ড ডিফেন্ডাররা বলেছেন "বিদেশে বেইজিংয়ের প্রভাব জোরদার করতে ব্যবহৃত হয়েছিল" এবং চীন এই তাইওয়ানিদের "শিকার" করার জন্য অভিযুক্ত করেছে।

স্পেন-ভিত্তিক গোষ্ঠীটি উল্লেখ করেছে যে চীনে পাঠানো তাইওয়ানিদের "কোন শিকড় নেই এবং পরিবার নেই" এবং সতর্ক করে যে তারা নিপীড়ন এবং গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকিতে রয়েছে।

এটি যুক্তি দেয় যে বেশ কয়েকটি দেশ বেইজিংয়ের সাথে প্রত্যর্পণ চুক্তি অনুসরণ করে আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করছে এবং সর্বাধিক সংখ্যক তাইওয়ানিজকে চীনে প্রত্যর্পণ করার জন্য স্পেন এবং কেনিয়াকে চিহ্নিত করেছে।

চীন অতীতে যুক্তি দিয়েছিল যে কিছু ক্ষেত্রে তাইওয়ানের সন্দেহভাজনদের চীনের কাছে হস্তান্তর করা উচিত কারণ তাদের শিকারের মধ্যে মূল ভূখণ্ডের চীনা অন্তর্ভুক্ত ছিল।
চীনে প্রত্যর্পিত তাইওয়ানিদের ভাগ্যের বিষয়ে প্রতিবেদনে কোনো তথ্য দেওয়া হয়নি, তবে গ্রুপটি উল্লেখ করেছে যে চীনা টিভিতে অন্তত দুজনকে প্রকাশ্যে ক্ষমা চাওয়া হয়েছে।

এটি কেনিয়াতে ২০১৬ সালের একটি মামলাও তুলে ধরে, যেখানে কর্তৃপক্ষ তাইওয়ানের সাথে আফ্রিকান দেশটির কূটনৈতিক সম্পর্কের অভাবের কারণে চীনে চীনা এবং তাইওয়ানের একদল লোককে পাঠানোর সিদ্ধান্তকে রক্ষা করেছিল - যাদের মধ্যে কয়েকজনকে খালাস দেওয়া হয়েছিল - চীনে।
২০১৭ সালে, তাইওয়ান কম্বোডিয়ান কর্তৃপক্ষের সাথে চীনে তাইওয়ানের একদল লোকের প্রত্যর্পণ বাতিল করার জন্য বেশ কয়েকটি অনুষ্ঠানে আলোচনার চেষ্টা করেছিল, কিন্তু ব্যর্থ হয়েছিল।

সর্বশেষ প্রতিবেদনের প্রতিক্রিয়ায়, তাইওয়ানের সরকার এএফপিকে উদ্ধৃত করে বলেছে যে তাইওয়ানের গ্রেপ্তার বা বিদেশে দোষী সাব্যস্ত হওয়ার বিষয়ে চীনের "এখতিয়ার নেই" এবং বেইজিংয়ের লক্ষ্য "তাইওয়ানের উপর তার সার্বভৌমত্ব দেখানো"।

"আমরা আবারও চাইনিজ পক্ষের প্রতি আহ্বান জানাই যে অপরাধ-লড়াই রাজনীতির সাথে জড়িত হওয়া উচিত নয় এবং আমরা আশা করি যে উভয় পক্ষের আইন প্রয়োগকারী ইউনিট কার্যকরভাবে অপরাধের বিরুদ্ধে লড়াই এবং জনকল্যাণের প্রতিবাদ করার জন্য বিদ্যমান ভিত্তিতে সহযোগিতা চালিয়ে যেতে পারে," এটি বলে। চীন এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি।

"এক চীন" নীতির অধীনে, বেইজিং জোর দিয়েছিল যে যে কোনও দেশ যে চীনের সাথে কূটনৈতিক সম্পর্ক চায় তাদের প্রথমে তাইওয়ানের সাথে আনুষ্ঠানিক সম্পর্ক ছিন্ন করতে হবে। এর ফলে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে তাইওয়ান কূটনৈতিক বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

 

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ