শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ১২ মিনিটেই বাড়লো ১২৯ পয়েন্ট সূচক

 

লেনদেন শুরু প্রথম ১২ মিনিটেই ব্যাপক উল্লম্ফন দেখা গেছে পুঁজিবাজারে । এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ১২৯.৫২ পয়েন্ট সার্বিক মূল্যসূচক বেড়েছে । পাশাপাশি লেনদেন ৮০ কোটি টাকা ছাড়িয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)৭৩.৮১ পয়েন্ট সাধারণ মূল্যসূচক সিএসইএক্স বেড়েছে । এসময় সিএসইতে ২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আজ বুধবার (১ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দিনের শুরুতে আজ বুধবার  বিনিয়োগকারীদের শেয়ার ক্রয়ে ব্যাপক প্রবণতা দেখা যায়। এরই ধারাবাহিকতায় প্রথম ১২ মিনিট শেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ১২৯.৫২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৩২ পয়েন্টে স্থিতি পায়। এছাড়াও ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ২৮.৩৫ পয়েন্ট ও ৪৮.৮১ পয়েন্ট বেড়েছে।

এদিন, ব্যাপক ক্রয় চাপে ডিএসইতে লেনদেন হওয়া ২৮২টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭৩টির, দর কমেছে ৫টির ও দর অপরিবর্তিত ছিল ৪টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৮০ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আবার ১২ মিনিটের লেনদেন শেষে ডিএসইতে সর্বোচ্চ দর বেড়েছে সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের। কোম্পানিটির শেয়ার দর ৯.৯৬৩ শতাংশ বেড়ে ৫৯.৬ টাকায় স্থিতি পেয়েছে। এছাড়াও বিনিয়োগকারীদের আগ্রহের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- তমিজউদ্দিন টেক্সটাইল, এইচআর টেক্সটাইল, ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্স, রূপালি লাইফ ইন্স্যুরেন্স ও সাভার রিফ্যাক্টরিজ লিমিটেড।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ৩৩টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩০টির, দর কমেছে ৩টির প্রতিষ্ঠানের। এসময় সিএসই’র সাধারণ মূল্যসূচক ৭৩.৮১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮৬৪ পয়েন্টে স্থিতি পেয়েছে। প্রথম ১২ মিনিটের লেনদেন শেষে সিএসইতে ২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ