শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

অভিবাসী সংকটের মধ্যে যুক্তরাজ্য এবং ফ্রান্সের মধ্যে ফ্রন্টেক্স বিমান ব্যবহার

 

ইউরোপীয় বর্ডার অ্যান্ড কোস্ট গার্ড এজেন্সি, ফরাসী এবং বেলজিয়ান কর্তৃপক্ষকে সমর্থন করার জন্য ফ্রন্টেক্স নামে একটি বিমান মোতায়েন করেছে যেটি অবৈধ বোট ক্রসিং কার্যকলাপ লক্ষ্য করার চেষ্টা করছে। যুক্তরাজ্যে যাওয়ার পথে চ্যানেলে ডিঙ্গি ভেসে যাওয়ার পর ২৭ জন ডুবে যাওয়ার এক সপ্তাহ পরে এই পদক্ষেপ নেওয়া হয়।

একটি বিবৃতিতে, ফ্রন্টেক্স বলেছে যে ডেনমার্কের দেওয়া বিমানটি উত্তর ফ্রান্সের লিলে অবতরণ করেছে,বিমানটি স্থল ও সমুদ্র সীমান্ত নিয়ন্ত্রণকে সমর্থন করার জন্য আধুনিক সেন্সর এবং রাডার দিয়ে সজ্জিত ছিল। এ অভিযানের উদ্দেশ্য হল সমুদ্র পারাপারের ক্রমবর্ধমান সংখ্যা রোধ করা।

ফ্রন্টেক্সের পরিচালক ফ্যাব্রিস লেগেরি বলেছেন: "চ্যানেলের পরিস্থিতির বিবর্তন একটি উদ্বেগের বিষয়। সদস্য রাষ্ট্রগুলির অনুরোধের ভিত্তিতে, ফ্রন্টেক্স মাত্র তিন দিনের মধ্যে তাদের আকাশ পর্যবেক্ষণে সহায়তা করার জন্য ফ্রান্সে একটি বিমান মোতায়েন করেছে।"

তিনি আরো বলেন,"আমরা একটি বিমান দিয়ে শুরু করছি, তবে প্রয়োজনে আমরা আমাদের সমর্থন জোরদার করতে প্রস্তুত আছি।"

আগামীকাল রোববার ক্যালাইসে ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন এবং তার কিছু ইউরোপীয় প্রতিপক্ষের মধ্যে একটি বৈঠকের সময় মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেখানে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের একটি চিঠির পরে প্যারিসকে ক্ষুব্ধ করে ইউকে স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেলকে বাদ দেওয়া হয়েছিল।

ফ্রান্স এবং ব্রিটেন বর্তমানে ব্রেক্সিট-পরবর্তী ট্রেডিং নিয়ম এবং মাছ ধরার অধিকার নিয়ে বড় মতবিরোধে রয়েছে।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ