শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

ফুকুশিমা স্রাব ১০ বছরের মধ্যে সমগ্র প্রশান্ত মহাসাগরকে প্রভাবিত করবে

 

চীনা বিজ্ঞানীরা ফুকুশিমা স্রাবের সম্ভাব্য বৈশ্বিক প্রভাবগুলি ম্যাপ করে পরামর্শ দিয়েছেন যে দূষিত জল, যদি ঢেলে দেওয়া হয়, তাহলে ১০ বছরের মধ্যে পুরো প্রশান্ত মহাসাগরে ছড়িয়ে পড়তে পারে।


সমকক্ষ-পর্যালোচিত জার্নাল ন্যাশনাল সায়েন্স রিভিউ-তে অনলাইনে প্রকাশিত এই সমীক্ষায় দেখা গেছে যে ডিসচার্জের ৩,৬০০ দিন পর, দূষণকারীরা প্রায় পুরো প্রশান্ত মহাসাগরকে ঢেকে ফেলবে।


জাপান সরকার এপ্রিলে ঘোষণা করেছিল যে,এটি ২০২৩ সালের থেকে দূষিত জল ডাম্পিং শুরু করবে।


ঝাং জিয়ানমিন এবং হু ঝেনঝং এর নেতৃত্বে চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পারমাণবিক উপাদানগুলির বিচ্ছুরণ প্রক্রিয়ার অনুকরণ করেছেন এবং দেখেছেন যে দূষণকারীরা নিঃসরণের ২৪০ দিন পরে চীনের উপকূলকে প্রভাবিত করতে পারে।
গবেষণায় আরো বলা হয়েছে, দূষিত পানি দক্ষিণ প্রশান্ত মহাসাগর এবং ভারত মহাসাগরে দক্ষিণ দিকে ছড়িয়ে পড়ার আগে ১,২০০ দিনের মধ্যে প্রায় সমগ্র উত্তর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ছড়িয়ে পড়বে।


পারমাণবিক উপাদানগুলি শেষ পর্যন্ত উত্তর আমেরিকার কাছে উদ্বেগের কারণ হবে, ২,৪০০ দিন পরে মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলকে লক্ষণীয়ভাবে দূষিত করবে,বলে জানা গেছে।


চীন ফুকুশিমা পারমাণবিক কেন্দ্র থেকে দূষিত পানি নিষ্কাশনের জাপানের সিদ্ধান্তের বিষয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে, এর নিষ্পত্তির সাথে বিচক্ষণতার সাথে মোকাবেলা করার জন্য একটি উন্মুক্ত, স্বচ্ছ এবং দায়িত্বশীল পদ্ধতির আহ্বান জানিয়েছে।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ