বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

বিডেন ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়াকে সতর্ক করেছেন লাল লাইন

 

জো বাইডেন সতর্ক করেছেন যে তিনি মস্কোর দ্বারা সেট করা ‘রেড লাইন’ মেনে নেবেন না কারণ আশঙ্কা বেড়েছে যে রাশিয়া ইউক্রেনে আসন্ন আক্রমণের পরিকল্পনা করছে।
মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, তিনি রাশিয়ার প্রতিবেশীকে আক্রমণ করা খুব, খুব কঠিন করে দেবেন।
মার্কিন মিডিয়া জানিয়েছে যে গোয়েন্দা কর্মকর্তারা আশঙ্কা করছেন যে ২০২২ সালের শুরুর দিকে আক্রমণ শুরু হতে পারে।
ইউক্রেন বলেছে, রাশিয়া সীমান্তে তার সামরিক শক্তি বাড়িয়েছে এবং সেখানে প্রায় ৯৪,০০০ সৈন্য সংগ্রহ করেছে। এই সপ্তাহে উত্তেজনা কমাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং মি. বিডেনের মধ্যে একটি ভিডিও কল আশা করছেন। মার্কিন প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেছেন, তিনি রাশিয়ান নেতার সাথে দীর্ঘ আলোচনার আশা করছেন এবং সতর্ক করেছেন যে তিনি কারো ‘লাল লাইন মেনে নেবেন না।’
মি. বিডেন বলেন, "আমি যা করছি তা হলো মি. পুতিনের জন্য এগিয়ে যাওয়া এবং লোকেরা যা উদ্বিগ্ন, তিনি যা করতে চলেছেন তা করা খুব কঠিন এবং খুব কঠিন করার উদ্যোগের সবচেয়ে ব্যাপক এবং অর্থপূর্ণ সেট বলে আমি বিশ্বাস করি।" তিনি ক্যাম্প ডেভিডে রাষ্ট্রপতির পশ্চাৎপসরণে রওনা হন।
যদিও মি. বিডেন মার্কিন যুক্তরাষ্ট্র কোন সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করছে তা নির্ধারণ করেননি, আমেরিকান এবং ইউক্রেনীয় কর্মকর্তারা এই সপ্তাহে আবার সতর্ক করেছেন যে রাশিয়ার বিরুদ্ধে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা টেবিলে রয়েছে।
গত বৃহস্পতিবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকের পর যুক্তরাষ্ট্র নতুন করে নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে। মি. বিডেনের মন্তব্য এসেছে যখন ওয়াশিংটন পোস্ট রিপোর্ট করেছে যে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা আশঙ্কা করছেন যে ক্রেমলিন আগামী বছরের শুরুর দিকে ১৭৫,০০০ সৈন্যকে সম্পৃক্ত করে একটি বহুমুখী আক্রমণের পরিকল্পনা করছে।
কর্মকর্তারা সম্ভাব্য আক্রমণের আগে ইউক্রেন এবং ন্যাটোকে হেয়প্রতিপন্ন করার জন্য প্রক্সি এবং মিডিয়া আউটলেট ব্যবহারের মাধ্যমে প্রচারের প্রচেষ্টা বৃদ্ধি পেয়েছে বলে জানা গেছে। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেছেন যে তিনি বিশ্বাস করেন যে কোনো রাশিয়ান উত্তেজনার সবচেয়ে সম্ভাব্য সময় ‘জানুয়ারির শেষ’ হবে। এই সপ্তাহে ব্রিটেনের সবচেয়ে ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা বলেছিলেন যে এই অঞ্চলে সংঘাতের সম্ভাবনা সম্পর্কে আমাদের সতর্ক থাকতে হবে।
জেনারেল স্যার নিক কার্টার বিবিসি ওয়ানের অ্যান্ড্রু মার শোকে বলেছেন, তিনি স্পষ্টভাবে আশা করেছিলেন রাশিয়ার সাথে যুদ্ধ হবে না, তবে যোগ করেছেন যে ন্যাটোকে সেই পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ