শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

চীনে এফএম শীতল যুদ্ধের প্রত্যাখ্যান, গণতন্ত্র রক্ষার আহ্বান 

 


চীনা স্টেট কাউন্সিলর এবং পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গতকাল শুক্রবার রাতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির সাথে টেলিফোনে কথোপকথন করেছেন, এই সময় ওয়াং মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক অনুষ্ঠিত হওয়া তথাকথিত "গণতন্ত্রের জন্য শীর্ষ সম্মেলন" সম্পর্কে চীনের অবস্থান ব্যাখ্যা করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের লক্ষ্য গণতন্ত্র নয় বরং আধিপত্য, ওয়াং উল্লেখ করেছেন, দেশটি গণতন্ত্রের নামে বিশ্বে তার প্রভাবশালী অবস্থান রক্ষা করতে চাইছে।
তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র গণতন্ত্রের ব্যানারে অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার চেষ্টা করছে, গণতান্ত্রিক মূল্যবোধের অপব্যবহার করছে এবং বিশ্বে বিভাজন সৃষ্টি করছে।
চীনা কূটনীতিকের মতে, অনেক দেশ বিশ্বাস করে যে মার্কিন যুক্তরাষ্ট্র অন্যদের জন্য পরীক্ষা এবং মান নির্ধারণ করার অবস্থানে নেই বা অন্যদেরকে শুধুমাত্র তার গণতন্ত্রের পথ অনুসরণ করতে বলার অধিকার রাখে না। ওয়াং জোর দিয়েছিলেন যে গণতন্ত্র নিয়ে আলোচনা করতে হলে তা পারস্পরিক শ্রদ্ধার চেতনায় এবং সমান ভিত্তিতে জাতিসংঘের প্ল্যাটফর্মে আলোচনা করা উচিত।
চীনের গণতান্ত্রিক পথ ও প্রক্রিয়ার প্রতি পূর্ণ আস্থা রয়েছে, তিনি বলেন, চীনা বৈশিষ্ট্য সহ সমাজতান্ত্রিক গণতন্ত্র হল সমগ্র প্রক্রিয়ার জনগণের গণতন্ত্র, যা চীনা জনগণের ব্যাপক সমর্থন ও সমর্থন পেয়েছে।
চীন, ওয়াং আন্ডারলাইন করেছে, গণতন্ত্র এবং মানবাধিকারের বিষয়ে অন্যান্য দেশের সাথে মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক পদ্ধতিতে পূর্ণ আদান-প্রদান করতে ইচ্ছুক এবং বিশ্বজুড়ে গণতন্ত্র ও মানবাধিকারের কারণকে যৌথভাবে প্রচার করতে ইচ্ছুক। তিনি আরও বলেন, চীন ন্যায়বিচার বজায় রাখতে, শীতল যুদ্ধের মানসিকতা প্রত্যাখ্যান করতে, সত্যিকারের গণতন্ত্র রক্ষা ও বিকাশ করতে এবং উন্নয়নশীল দেশগুলির বৈধ ও আইনানুগ অধিকার ও স্বার্থকে আন্তরিকভাবে রক্ষা করতে সব পক্ষের সাথে কাজ করতে প্রস্তুত।

৮... ভারতে একদিনে কোভিড-১৯ বেড়ে ৮,৬০৩টি সংক্রমন
এক দিনে ৮,৬০৩ জন লোকের করোনভাইরাস সংক্রমণের জন্য ইতিবাচক পরীক্ষা করায়, ভারতের কোভিড -১৯ মামলার সংখ্যা বেড়ে ৩,৪৬,২৪,৩৬০ এ পৌঁছেছে, তবে সক্রিয় মামলাগুলি ৯৯,৯৭৪-এ নেমে এসেছে, গতকাল শনিবার আপডেট করা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে।
তবে, গতকাল শনিবারে ৪১৫ জন নিহত হওয়ার সাথে মৃতের সংখ্যা বেড়ে ৪,৭০,৫৩০ এ পৌঁছেছে, সকাল ৮ টায় প্রকাশিত তথ্য দেখায়।
করোনাভাইরাস সংক্রমণের দৈনিক বৃদ্ধি এখন টানা ১৬০ দিন ধরে ৫০,০০০ এর কম হয়েছে। দৈনিক ইতিবাচকতার হার ০.৬৯ শতাংশে রেকর্ড করা হয়েছিল। এটি এখন গত ৬১ দিন ধরে ২ শতাংশের কম হয়েছে। সাপ্তাহিক ইতিবাচকতার হারও ০.৮১ শতাংশে রেকর্ড করা হয়েছিল। এটি গত ২০ দিন ধরে ১ শতাংশের নিচে ছিল, মন্ত্রণালয়ের তথ্য দেখায়।
এই রোগ থেকে পুনরুদ্ধার করা লোকের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩,৪০,৫৩,৮৫৬ এ যেখানে মৃত্যুর হার ১.৩৬ শতাংশে রেকর্ড করা হয়েছে।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ