বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

নিরাপত্তা বাহিনীকে টার্গেট করার বিরুদ্ধে  সতর্ক করেছে তালেবান 

 

আফগান নিরাপত্তা বাহিনীর প্রাক্তন সদস্যদের লক্ষ্যবস্তু হত্যাকাণ্ড বন্ধ করতে তালেবানদের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অনেক মিত্র দেশ। একটি বিবৃতিতে জানা যায়, যে ইসলামপন্থী সরকার তাদের প্রাক্তন সরকার বা নিরাপত্তা কর্মীদের ক্ষতি না করার অঙ্গীকারকে সম্মান করবে বলে দাবি করেছে ২২টি দেশ ।

বিবৃতিতে আরো বলা হয়েছে, "সংক্ষিপ্ত হত্যা এবং জোরপূর্বক গুমের রিপোর্টে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।" এটি ইসলামপন্থী শাসন দ্বারা হত্যা এবং অপহরণের একটি জঘন্য প্রতিবেদন অনুসরণ করে। এই সপ্তাহের শুরুতে হিউম্যান রাইটস ওয়াচ দ্বারা প্রকাশিত, প্রতিবেদনে প্রায় চার মাস আগে তালেবানরা দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে আফগান সরকারের সাবেক কর্মকর্তাদের ১০০টিরও বেশি মৃত্যুদণ্ড এবং অপহরণের নথিভুক্ত করেছে।

এটি ১৫ আগস্ট থেকে ৩১ অক্টোবরের মধ্যে তালেবানের কাছে আত্মসমর্পণকারী বা বন্দী হওয়া আফগান নিরাপত্তা বাহিনীর ৪৭ জন সদস্যের হত্যার নথিভুক্ত করেছে। পূর্ববর্তী সরকারী কর্মীদের ক্ষতি হবে না বলে শাসনের আশ্বাস সত্ত্বেও এটি হয়েছে। সংক্ষিপ্ত যৌথ বিবৃতিটি মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা জারি করা হলেও যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন এবং আরও ১৯টি দেশ স্বাক্ষর করেছে।

এটি রিপোর্টের ফলাফলের উপর তাদের গভীর উদ্বেগের রূপরেখা তুলে ধরেছে এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং জোরপূর্বক গুমের সব ঘটনাকে সম্পূর্ণ তদন্তের আহ্বান জানিয়েছে।"আমরা তালেবানদের তাদের কর্মের মাধ্যমে পরিমাপ করতে থাকব।" তালেবানের কর্মকাণ্ডের অনেক দৃষ্টান্ত রয়েছে যা তারা প্রতিশ্রুতি দিয়েছে, এবং পূর্ববর্তী মানবিক প্রতিবেদনেও লক্ষ্যবস্তু হত্যার কথা প্রকাশ করা হয়েছে।

আগস্ট মাসে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রকাশিত একটি প্রতিবেদনে দেখা গেছে যে ৩০০ তালেবান যোদ্ধা ৩০ আগস্ট ডাহানি কুল গ্রামের কাছে একটি এলাকায় ভ্রমণ করেছিল, যেখানে প্রাক্তন সরকারী সৈন্যরা তাদের পরিবারের সাথে অবস্থান করছিল।

প্রতিবেদনে বলা হয়েছে যে যোদ্ধারা ইতিমধ্যেই আত্মসমর্পণ করার পরে সৈন্যদের মধ্যে নয়জনকে হত্যা করেছে, ক্রসফায়ারে আরও দুজন মারা গেছে এবং ১৭ বছর বয়সী একটি মেয়ে সহ আরও দুইজন বেসামরিক লোকও মারা গেছে। 

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ