শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বে ২৮ কোটি ছাড়ালো করোনা আক্রান্তে

 

মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে প্রায় ৩ হাজার মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে প্রায় ৪ লাখ মানুষের। এরমধ্য দিয়ে বিশ্বে ২৮ কোটির বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে।
আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, আজ সোমবার (২৬ ডিসেম্বর) সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছে আরও দুই হাজার ৯৮৫ জন। অন্যদিকে শনাক্ত হয়েছে তিন লাখ ৮১ হাজার ২১৫ জন। এর আগে ২৪ ঘণ্টায় মারা গিয়েছিল তিন হাজার ৯০৭ জন। আর শনাক্ত হয়েছিল ৪ লাখ ৮১ হাজার ৯১১ জন। বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছে ২৮ কোটি ৩ লাখ ১৫ হাজার ৮৮২ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৪ লাখ ১৬ হাজার ২৭৩ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২৫ কোটি ৩ লাখ ৪৪ হাজার ২৫৬ জন।
গত এক দিনে সর্বোচ্চ শনাক্ত দেখেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এই সময়ে আক্রান্ত হয়েছে ৯৬ হাজার ৩৮৪ জন। ভাইসটিতে আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৮ লাখ ৩৭ হাজার ৮৫৪ জন। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে রাশিয়ায়। এই সময়ে দেশটিতে মারা গেছে ৯৬৮ জন। আর শনাক্ত হয়েছে ২৩ হাজার ৭২১ জন।
এছাড়া ফ্রান্সে আক্রান্ত ২৭ হাজার ৬৯৭ জন এবং মৃত্যু ৯৬ জন, ইতালিতে আক্রান্ত ২৪ হাজার ৮৮৩ জন এবং মৃত্যু ৮১ জন, রাশিয়ায় আক্রান্ত ২৩ হাজার ৭২১ জন এবং মৃত্যু ৯৬৮ জন, তুরস্কে আক্রান্ত ২০ হাজার ১৩৮ জন এবং মৃত্যু ১৭৩ জন, জার্মানিতে আক্রান্ত ১০ হাজার ১৫৮ জন এবং মৃত্যু ৫৬ জন।
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে পাঁচ কোটি ৩২ লাখ ২২ হাজার ৪২৪ জন। মৃত্যু হয়েছে আট লাখ ৩৭ হাজার ৭৫৪ জনের।
আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় তিন কোটি ৪৭ লাখ ৮৯ হাজার ৩৯৭ জন সংক্রমিত হয়েছে। মৃত্যু হয়েছে চার লাখ ৭৯ হাজার ৬৮২ জনের। আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছে দুই কোটি ২২ লাখ ৩৯ হাজার ৪৩৬ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ছয় লাখ ১৮ হাজার ৪৮৪ জনের।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

 

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ