শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

সূচক বাড়লেও পুঁজিবাজারে লেনদেন মন্দা

 

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসের মত তৃতীয় কার্যদিবসেও দর বৃদ্ধি অব্যাহত আছে পুঁজিবাজারে। তবে, সূচক বাড়লেও আজ মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন আগের কার্যদিবসের তুলনায় কমেছে।

অপরদিকে, সূচকের উত্থানে চাঙ্গা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন। প্রথম ঘণ্টায় সিএসই’র সাধারণ মূল্যসূচক বেড়েছে ৪২.১৩ পয়েন্ট। এসময় সিএসইতে লেনদেন বেড়ে দ্বিগুণ হয়েছে।

আজ মঙ্গলবার (২৮ ডিসেম্বর) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রথম ঘণ্টার লেনদেন পর্যালোচনায় এমন তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ মঙ্গলবার সকাল ১১টা পর্যন্ত লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের কার্যদিবসের তুলনায় ৩১.০৫ পয়েন্ট বেড়েছে। এছাড়াও ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৩.৭৫ ও ২.২৯ পয়েন্ট বেড়েছে।

এদিন, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৪২টির, দর কমেছে ৬৫টির ও দর অপরিবর্তিত ছিল ৫৬টি প্রতিষ্ঠানের।

এসময় ডিএসইতে ১৯১ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ২১৫ কোটি ৬১ লাখ টাকার লেনদেন হয়েছিল। প্রথম ঘণ্টার লেনদেন শেষে ডিএসইতে সর্বোচ্চ দর বেড়েছে হামিদ ফেব্রিকর্সের। আজ মঙ্গলবার কোম্পানিটির শেয়ার দর ৯.৯০ শতাংশ বেড়ে ২৩.৩ টাকায় স্থিতি পেয়েছে।

এছাড়াও বিনিয়োগকারীদের আগ্রহের তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ঢাকা ডাইং, তুং-হাই নিটিং, আলিফ ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স ও খান বাদার্স পিপি ওভেন।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ১৩৩টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮২টির, দর কমেছে ৩২টির ও দর অপরিবর্তিত ছিল ১৯টি প্রতিষ্ঠানের। এসময় সিএসই’র সাধারণ মূল্যসূচক ৪২.১৩ পয়েন্ট বেড়েছে। প্রথম ঘণ্টার লেনদেন শেষে সিএসইতে ১৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে সিএসইতে ৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

 

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ