শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

যশোরকে শতভাগ টিকার আওতায় আনার উদ্যোগ

 

যশোর জেলায় শতভাগ ব্যক্তিকে টিকার আওতায় আনতে শুরু হয়েছে দুই দিনব্যাপী গণটিকা কার্যক্রম। বুধবার (২৬ জানুয়ারি) সকাল থেকে শুরু হয় এই কার্যক্রম। প্রথম দিনে টিকা নিয়েছেন ২,১১৬ জন। তবে স্বাস্থ্যবিধি অমান্য করে লাইনে ঠেলাঠেলি করে টিকা নিতে দেখা যায়। বৃহস্পতিবার এই টিকা কার্য্যক্রম শেষ হয়েছে। 


সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রেহেনেওয়াজ জানান, গণটিকার প্রথম দিনে টিকা নিয়েছেন ২,১১৬ জন। এছাড়া স্থায়ী টিকা কেন্দ্রগুলোতে এই দিনে আরো ৫,৪৫৫ জন টিকা নিয়েছেন। সবমিলে বুধবার যশোরে টিকা গ্রহণ করেছেন ৭,৫৭১ জন। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৪,০৭৩ জন, দ্বিতীয় ডোজ ২,০৪২ জন ও বুস্টার ডোজ নিয়েছেন ১,৪৫৬ জন। তিনি আরো জানান, জেলায় এখন পর্যন্ত টিকা দেয়া হয়েছে ৩২ লাখ ৬১ হাজার ৪৯ ডোজ। যার মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১৯ লাখ ৮১ হাজার ৫৭৯ জন, দ্বিতীয় ডোজ ১২ লাখ ৪৭ হাজার ৮৮৬ জন ও তৃতীয় (বুস্টার) ডোজ নিয়েছেন ৩১ হাজার ৫৮৪ জন।


মিশন হোসেন নামের এক টিকা গ্রহীতা বলেন, যশোর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে টিকা নিতে এসে আরো স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে হয়েছে। লাইনে দাঁড়িয়ে অনেকে ঠেলাঠেলি করে টিকা নিতে হয়েছে। এখানে কারো স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি। অনেকে তো মাস্কও মুখে দেয়নি। টিকা নিতে আসা শফিয়ার রহমান বলেন, যশোর এমনিতেই করোনা সংক্রমনের উচ্চ ঝুঁকিতে রয়েছে। আর এখানে টিকা নিতে এসে নিজের আরো ঝুকি বেড়ে গেলো। এখানে তেমন ব্যবস্থাপনা ছিলো না। যার যেমন ইচ্ছে এলোমেলো ভাবে চলেছে। স্বাস্থ্যবিধি মানার বালাই নেই। আর সবচেয়ে বড় কথা স্বাস্থ্যবিধি মানুক আর না মানুক তার দেখার কেউ নেই। সুরক্ষার জন্য এসে আরো বিপদে পতে হচ্ছে।


সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, যশোরকে শতভাগ টিকার আওতায় আনার জন্য এই গণটিকা কার্যক্রম হাতে নিয়েছে স্বাস্থ্যবিভাগ। সবাই যেন টিকা নিতে পারে তার জন্য সহজ করা হয়েছে পদ্ধতি। এখানে টিকা নিতে করা লাগবে না নিবন্ধন। জাতীয় পরিচয়পত্র হলেই দেয়া যাবে টিকা। যাদের জাতীয় পরিচয়পত্র নেই তারা কাউন্সিলর বা চেয়ারম্যান সনদ দিয়েই নিতে পারবে টিকা। দুই দিনের এই কর্মসূচিতে টিকা দেয়া হবে ১০ হাজার জনকে। তবে এর বেশি কেউ আসলে তাদেরকেউ টিকা দেয়া হবে। তার জন্য পাঁচটি বুথ করা হয়েছে। প্রতিটি বুথে পাঁচজন করে দায়িত্ব পালন করছেন। এদের মধ্যে দুইজন নার্স ও তিনজন করে স্বেচ্ছাসেবক ছিলেন।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ