শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

রিহ্যাব আবাসন মেলা শুরু

 

শুর হরয়ছে ২২তম রিহ্যাব মেলা। রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এই আবাসন মেলার আযয়োজন করেছে।আজ বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেম-এ ফেয়ারের উদ্বোধনী অধিবেশন অনুষ্ঠিত হয়।

আগামীকাল থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত  প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৯ টা পর্যন্ত ক্রেতা দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবে। রিহ্যাব ফেয়ার ২০২১ এর উদ্বোধনী অধিবেশন-এ প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রী  টিপু মুনশি, এমপি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন  গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার, রাজউক এর চেয়ারম্যান এবিএম আমিন উল্লা নূরী এবং এফবিসিসিআইএর প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট (অর্থ) এবং মেলা কমিটির চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা। এ সময় উপস্থিত ছিলেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট (প্রথম) ও মেলা আয়োজক কমিটির কো-চেয়ারম্যান কামাল মাহমুদ ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইনতেখাবুল হামিদ প্রমুখ। প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রী  টিপু মুনশি বলেন, ‘সবার স্বপ্ন থাকে একটা বাড়ির। বেশিরভাগ মানুষের সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করছে রিহ্যাব। সংগঠনটি দীর্ঘ সময় ধরে কাজ করছে।’ মন্ত্রী আরো বলেন, ‘ড্যাপের যে বিষয় গুলো চিন্তা করছেন সেটা হলে সাধারণ মানুষও ক্ষতিগ্রস্ত হবে। বিষয়গুলো নিয়ে নিশ্চয়ই চিন্তা করে সিদ্ধান্ত নেয়া হবে। এই সংক্রান্ত কমিটি অত্যন্ত বিচক্ষণ, তাই আপনারা চিন্তিত হবেন না। ঢাকাকে চাপ মুক্ত করতে হবে। অনেক কাজ সবাই মিলে করতে হবে।'

অনেকেই আবাসন খাতে নিজের স্বপ্ন পূরণ করতে গিয়ে প্রতারিত হচ্ছে এমন অনেক ঘটনা আছে উল্লেখ করে মন্ত্রী বলেন, টাকা-পয়সা দিয়ে প্রতারণার ঘটনার কথা শুনি। এমনটা যেন না হয় এই বিষয়ে রিহ্যাবকে খোলা রাখতে হবে। কারণ একজন মানুষ নিজের জায়গা সম্পত্তি বিক্রি করেও স্বপ্ন পূরণের জন্য টাকা জমা দেয়।

এককথায় রিহ্যাব যেন কারো দীর্ঘশ্বাসের কারণ না হয়। এ বছরের মেলাতেও দুই ধরনের টিকিট থাকছে। একটি সিঙ্গেল এন্ট্রি অপরটি মাল্টিপল এন্ট্রি। সিঙ্গেল টিকিটের প্রবেশ মূল্য ৫০ টাকা। আর মাল্টিপল এন্ট্রি টিকিটের প্রবেশ মূল্য ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকিট দিয়ে একজন দর্শনার্থী মেলার সময় ৫ বার প্রবেশ করতে পারবেন। রিহ্যাব জানায়, এন্ট্রি টিকিটের প্রাপ্ত সম্পূর্ণ অর্থ দুঃস্থদের সাহায্যার্থে ব্যয় করা হবে। এন্ট্রি টিকিটের র‌্যাফ্রেল ড্র তে থাকবে আকর্ষণীয় মূল্যবান পুরস্কার। মেলার শেষে প্রতিদিন রাত ৯টায় রাফেল ড্র অনুষ্ঠিত হবে। রাফেল ড্র তে থাকবে আকর্ষণীয় মূল্যবান পুরস্কার।

অনুষ্ঠানে রিহ্যাব নেতারা বলেন, রিহ্যাব সরকারের রাজস্ব আয় প্রদান, কর্মসংস্থান তৈরি, রড, সিমেন্ট, টাইলসসহ ২৬৯ প্রকার লিংকেজ শিল্প প্রসারের মাধ্যমে সমগ্র নির্মাণ খাতে ও জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরত্বপূর্ণ অবদান রেখে আসছে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সমগ্র নির্মাণ খাতের অবদান প্রায় ১৫ শতাংশ। বাংলাদেশের আবাসন শিল্প শুধু আবাসনই সরবরাহ করছে না, একই সঙ্গে ৪০ লাখ শ্রমিকের ওপর নির্ভরশীল দুই কোটি লোকের খাদ্য নিরাপত্তা দিচ্ছে। এবারের মেলায় ২২০টি স্টল থাকবে। এরমধ্যে দুটি ডায়মন্ড প্যাভিলিয়ন, ছয়টি গোল্ড স্পন্সর, ২২টি কো-স্পন্সর, ১৫টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৩টি অর্থলগ্নীকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

মেলায় শুধু ফ্ল্যাট-প্লটই নয়, এক সঙ্গে গৃহঋণ এবং বাড়ি তৈরির নানা উপকরণও যাচাই করতে পারবেন ক্রেতারা। এই বছর ক্রেতারা যে দামে ফ্ল্যাট পাবেন, নানাবিধ কারণে আগামীতে তা পাবেন না বলে আশঙ্কা প্রকাশ করেন।

নির্মাণসামগ্রীর দাম বেড়ে গেছে এমন দাবি করে রিহ্যাব আলমগীর শামসুল আলামিনের (কাজল) বলেন, করোনায় বড় ধরনের সংকটে পড়তে যাচ্ছিল আবাসন শিল্প। কিন্তু বিনিয়োগের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রণোদনা প্রদানের সিদ্ধান্তে এই খাত সংকট থেকে রক্ষা পায়। যে অর্থ দেশের বাইরে যাওয়ার ঝুঁকি ছিল, সেই অর্থ এই দেশে করোনার সময় আবাসন খাতসহ বিভিন্ন খাতে বিনিয়োগ হয়েছে। তবে সাম্প্রতিক সময়ে নির্মাণসামগ্রীর মূল্য বৃদ্ধি এবং প্রস্তাবিত ড্যাপের কারণে আমরা শঙ্কিত।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ