শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

২০২২ সালের বেইজিং শীতকালীন অলিম্পিক বয়কট করবে

 

চীনের বেইজিংয়ে ২০২২ সালের শীতকালীন অলিম্পিক কূটনৈতিক বয়কটের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউস জানিয়েছে যে চীনের মানবাধিকার রেকর্ড নিয়ে উদ্বেগের কারণে গেমসে কোনও সরকারী প্রতিনিধি দল পাঠানো হবে না। তবে এটি বলেছে যে মার্কিন ক্রীড়াবিদরা এতে অংশ নিতে পারে এবং তাদের সরকারের পূর্ণ সমর্থন থাকবে।

চীন এর আগে বলেছে যে তারা বয়কটের ক্ষেত্রে "সংকল্পবদ্ধ পাল্টা ব্যবস্থা" নেবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মাসে বলেছিলেন যে তিনি এই অনুষ্ঠানটিকে একটি কূটনৈতিক বয়কট করার কথা ভাবছেন।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি সোমবার বয়কটের বিষয়টি নিশ্চিত করেছেন, বলেছেন যে প্রশাসন অলিম্পিকের "ধুমধাম" করতে অবদান রাখবে না।"মার্কিন কূটনৈতিক বা সরকারী প্রতিনিধিত্ব এই গেমগুলিকে যথারীতি ব্যবসা হিসাবে গণ্য করবে পিআরসি এর [পিপলস রিপাবলিক অফ চায়না] জিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘন এবং নৃশংসতার মুখে," তিনি বলেছিলেন। "আমরা কেবল এটি করতে পারি না।"

মিসেস সাকি যোগ করেছেন যে মার্কিন সরকার মনে করে না যে "এই মুহুর্তের জন্য প্রশিক্ষণ নিচ্ছেন এমন ক্রীড়াবিদদের শাস্তি দেওয়া সঠিক পদক্ষেপ ছিল" তবে ২০২২ গেমসে একটি সরকারী মার্কিন প্রতিনিধি দল না পাঠানো "একটি স্পষ্ট বার্তা পাঠাতে পারে"।

'রাজনৈতিক ভঙ্গিমা'

মার্কিন ঘোষণার প্রতিক্রিয়ায়, চীনের ওয়াশিংটন দূতাবাস বলেছে যে বয়কট ছিল "অলিম্পিক সনদের চেতনার গুরুতর বিকৃতি"। রয়টার্সের বরাত দিয়ে মুখপাত্র লিউ পেংইউ বলেছেন,"এই লোকেরা আসবে কি না তা নিয়ে কেউ চিন্তা করবে না এবং বেইজিং ২০২২ সালের শীতকালীন অলিম্পিক সফলভাবে অনুষ্ঠিত হওয়ার উপর এর কোন প্রভাব নেই।"

মিঃ লিউ যোগ বলেন মার্কিন রাজনীতিবিদদের কাছে কোন আমন্ত্রণ বাড়ানো হয়নি, "তাই এই 'কূটনৈতিক বয়কটটি কোথাও থেকে বেরিয়ে আসে"।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান ঘোষণার আগে বলেছিলেন যে চীন "যদি আমেরিকা তার নিজস্ব উপায়ে বেঁকে যায়"তাহলে চীন দৃঢ় পাল্টা ব্যবস্থা নেবে।

মিঃ ঝাও প্রেস ব্রিফিংয়ে বলেছিলেন "আমি জোর দিতে চাই যে শীতকালীন অলিম্পিক গেমস রাজনৈতিক ভঙ্গি এবং কারসাজির মঞ্চ নয়,"।

চীনা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ওয়েইবোতে, "বেইজিং শীতকালীন অলিম্পিকের মার্কিন কূটনৈতিক বয়কট" অনুসন্ধানের বিষয় গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত সেন্সর করা হয়েছে।

 

রাষ্ট্রীয় মিডিয়া আউটলেট গ্লোবাল টাইমসের ঘোষণার একটি পোস্টের নীচের বেশিরভাগ মন্তব্যগুলিও মুছে ফেলা হয়েছিল, প্রায় ১,৫০০টি মন্তব্যের মধ্যে মাত্র আটটি অস্পৃশ্য ছিল।

"অলিম্পিক ক্রীড়াবিদদের জন্য, এর সাথে রাজনীতিবিদদের কী সম্পর্ক? আপনি বর্জন করলেও, আপনি শুধুমাত্র আপনার দেশবাসীকে (অ্যাথলেট সহ) কষ্ট দিচ্ছেন," এমন একটি মন্তব্য পড়ে।

উচ্চ পর্যায়ের সরকারী প্রতিনিধিরা - মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ থেকে - সাধারণত অলিম্পিক গেমসে উপস্থিত থাকে। এই বছরের শুরুতে, ফার্স্ট লেডি জিল বিডেন টোকিওতে অনুষ্ঠিত গ্রীষ্মকালীন অলিম্পিকে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছিলেন।

দ্বিদলীয় সমর্থন মার্কিন যুক্তরাষ্ট্রে, কূটনৈতিক বয়কট ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান উভয় আইন প্রণেতাদের দ্বারা প্রশংসিত হয়েছিল। রিপাবলিকান উটাহ সিনেটর মিট রমনি টুইট করেছেন যে বিডেন প্রশাসন অলিম্পিকে একটি কূটনৈতিক উপস্থিতি "প্রত্যাখ্যান করার অধিকার" ছিল, যখন ডেমোক্র্যাটিক হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি যোগ করেছেন যে তিনি এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। "যদিও আমাদের ক্রীড়াবিদদের সমর্থন ও উদযাপন করতে হবে, আমেরিকা - এবং বিশ্ব - এই গেমগুলিকে আমাদের সরকারী ইমপ্রিম্যাচার দিতে পারে না বা এমনভাবে এগিয়ে যেতে পারে না যেন গণহত্যা এবং ব্যাপক মানবাধিকার লঙ্ঘনকারী দেশে অলিম্পিক আয়োজনে কোনও ভুল নেই," মিসেস পেলোসি বলেছেন কিছু মার্কিন রাজনীতিবিদ অবশ্য বলেছেন যে তারা বিশ্বাস করেন যে কূটনৈতিক বয়কট যথেষ্ট নয়, সিনেটর টম কটন এটিকে "অর্ধেক পরিমাপ" বলে অভিহিত করেছেন এবং যুক্তি দিয়েছেন যে প্রশাসনের গেমগুলিকে "সম্পূর্ণভাবে বয়কট" করা উচিত ছিল।

যুক্তরাষ্ট্র চীনকে অভিযুক্ত করেছে যে উইঘুর এবং অন্যান্য মুসলিম সংখ্যালঘুদের ওপর দমন-পীড়ন চালানো হচ্ছে যারা বেশিরভাগ স্বায়ত্তশাসিত অঞ্চল জিনজিয়াংয়ে বসবাস করে। চীন যেভাবে হংকংয়ে রাজনৈতিক স্বাধীনতাকে দমন করার জন্য কাজ করেছে এবং চীনা টেনিস খেলোয়াড় পেং শুয়াইয়ের জন্য উদ্বেগের কারণে, যিনি একজন শীর্ষ সরকারি কর্মকর্তাকে আক্রমণের জন্য অভিযুক্ত করেছেন তা নিয়েও উত্তেজনা বেড়েছে। উইমেন টেনিস অ্যাসোসিয়েশন গত সপ্তাহে চীনের সমস্ত টুর্নামেন্ট স্থগিত করেছে মিসেস পেংয়ের নিরাপত্তা নিয়ে "গুরুতর সন্দেহের" কারণে।

যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া সহ অন্যান্য দেশগুলি বয়কটের কথা বিবেচনা করছে বলে জানা গেছে। বিডেন প্রশাসনের ২০২২ সালের শীতকালীন অলিম্পিকের কূটনৈতিক বয়কট ১৯৮০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের বয়কটের তুলনায় অনেক কম, যখন এটি আগের বছর আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য মস্কো অলিম্পিক থেকে তার ক্রীড়াবিদদের সরিয়ে নিয়েছিল। সোভিয়েত ইউনিয়ন এবং তার মিত্ররা লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত পরবর্তী ১৯৮৪ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক বয়কট করে। লস অ্যাঞ্জেলেসে ২০২৮ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কারণ মার্কিন যুক্তরাষ্ট্র।

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ