শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

বাগেরহাটে বিপুল পরিমাণে বন্যপ্রাণী ও চামড়া জব্দ

চন্দ্রমহল ইকোপার্কে র‌্যাবের অভিযান ৫০ হাজার টাকা জরিমানা

 

চুলকাটি (বাগেরহাট) প্রতিনিধি : বাগেরহাটের রনজিৎপুরে অবস্থিত চন্দ্রমহল ইকোপার্কে র‌্যাব-৬ এর অভিযানে গোপনে রাখা বিপুল পরিমাণে বন্যপ্রাণীর চামড়া ও বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী জব্দ করা হয়েছে। পরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট চন্দ্রমহলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করে। গতকাল সোমবার সকালে এ অভিযান পরিচালনা করা হয়। 

জানা গেছে, গোপন সংবাদের উপর ভিত্তি করে র‌্যাব-৬ ও বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনা-এর যৌথ অভিযান পরিচালনা করা হয়। এ সময় অবৈধভাবে মজুদ করে রাখা হরিণের চামড়া ৬টি, ভাল্লুকের চামড়া ১টি, কুমির ১টি, ক্যাঙ্গারুর চামড়া ১টি, তিমির কংকাল ১টি, অস্ট্রেলিয়ান ঘু ঘু ৫টি, হরিণের শিং ৬টি, উটপাখি ৬টি, ময়ূর ১টি, মাছমুড়াল পাখি ২টি, বক ৭টি, বানর ৫টি ও কচ্ছপ ২টি জব্দ করেন। র‌্যাব-৬ এর সংবাদ সম্মেলনে জানানো হয়, তারা গোপন সংবাদের উপর ভিত্তি করে অভিযান পরিচালনা করেন। এ সময় উপরোক্ত চামড়া ও বন্যপ্রাণীর কোন বৈধ কাগজপত্র না থাকার কারণে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে তাদেরকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১ বছরের কারাদন্ড প্রদান করা হয়। কিন্তু নগদ ৫০ হাজার টাকা প্রদান করায় পার্কের ম্যানেজার মোঃ মহব্বর আলী চাকলাদারকে ছেড়ে দেওয়া হয়। 


ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নুর-ই-আলম সিদ্দিকী। সংবাদ সম্মেলনে র‌্যাব-৬ এর এসপি মোঃ মাফুজুর রহমান বলেন, পার্ক কর্তৃপক্ষ সম্পূর্ণ অবৈধ উপায়ে উপরোক্ত প্রাণী ও চামড়া মজুদ করেছেন, যার কোন বৈধ কাগজপত্র তারা দেখাতে পারেননি। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনা-এর পরিচালক রাজু আহম্মেদ ও কর্মকর্তা তন্ময় আচার্যসহ র‌্যাব-৬ এর ঊর্ধ্বতন কর্মকর্তা ও সদস্যবৃন্দ। 

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ