মঙ্গলবার, ০৭ মে ২০২৪

ফের করোনা আসার আশঙ্কায় খাদ্য মজুদের নির্দেশ চীনের, আমাদেরও মজুদ চাই

 


সম্প্রতি সংবাপত্রে একটি গুরুত্বপূর্ণ সংবাদ প্রকাশিত হয়েছে যেটি শুধু বাংলাদেশের সাধারণ মানুষ নয়, বিশে^র অন্যান্য দেশের সাধারণ মানুষ এমনকি সরকারকেও আতঙ্কিত করে তুলেছে। খবরটি হলো, করোনা মহামারি ফের ছড়িয়ে পড়তে পারে, এমন আশঙ্কা করে চীনে সাধারণ মানুষকে নিত্য প্রয়োজনীয় পণ্য মজুদের নির্দেশ দিয়েছে সে দেশের সরকার। খবরটি প্রচার করেছে বার্তা সংস্থা রয়টার্স। তাতে বলা হয়েছে, করোনা ফের ছড়িয়ে পড়ার আশঙ্কা এবং ব্যাপক বৃষ্টিপাতের কারণে শীত মৌসুমের আগে চীনের সাধারণ মানুষকে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী মজুত করার নির্দেশ দিয়েছে সরকার। নিত্যপণ্য সরবরাহে সম্ভাব্য ব্যাঘাত ও মূল্যবৃদ্ধির আশঙ্কায় এই নির্দেশনা দেয়া হয়েছে।

বার্তাসংস্থাটি বলছে, খাদ্যপণ্য মজুতের ব্যাপারে চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের এই নির্দেশনার পর দেশটির অভ্যন্তরীণ সামাজিক যোগাযোগমাধ্যমে কার্যত উদ্বেগ ছড়িয়ে পড়েছে। তাইওয়ানের সঙ্গে চলমান উত্তেজনা বৃদ্ধির কারণে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকতে পারে বলে অনেকে মনে করছেন। এরপরই চীনের সরকার-সমর্থিত সংবাদপত্র ‘দ্য ইকোনমিক ডেইলি’ নড়েচড়ে বসেছে। বাণিজ্য মন্ত্রণালয়ের এই নির্দেশনায় অতি উৎসাহী হয়ে মানুষকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেয় পত্রিকাটি। ডেইলিটি বলছে করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধির কারণে কোনো এলাকায় লকডাউন জারি হলে নাগরিকরা যেন বিপদে না পড়েন, সেই বিষয়টি নিশ্চিত করতেই এই নির্দেশনা দেওয়া হয়েছে। করোনার কারণে বেইজিংয়ে খাদ্য নিরাপত্তার বিষয়টি চীনের কেন্দ্রীয় সরকারের বাড়তি নজর কেড়েছে। আর তাই দেশটির সরকার খাদ্য নিরাপত্তাবিষয়ক আইনের খসড়া নিয়ে কাজ করছে।  জরুরি সময়ে ঘাটতি মেটাতে খাবার ও সবজি কিনে মজুত করতে হবে। এ ছাড়া জরুরি সরবরাহ নেটওয়ার্ক শক্তিশালী করতে এবং মানুষের কাছে নিরাপদে পণ্য পৌঁছানো নিশ্চিত করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

এখানে স্মরণ করা যেতে পারে, চীনের উহান প্রদেশে প্রথম করোনা ভাইরাস দেখা দেয়। এরপর ভাইরাসটি বিশে^র বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। বাংলাদেশেও এই রোগটি ছড়িয়ে পড়ে অনেক মানুষের জীবন কেড়ে নিয়েছে। আর বিশে^র ৫০ হাজারের বেশি মানুষের জীবন কেড়ে নিয়েছে। অথচ যে চীন থেকে এই ভাইরাসটি ছড়িয়েছে সেই চীনেই সবচেয়ে কম মানুষ মারা গেছে। এখন চলতি বছরের শেষ দিকে এসে সেই চীন ফের করোনা আসার সংবাদ দিয়ে তার দেশের মানুষকে খাদ্য মজুদের কথা বলছে। বিষয়টি রহস্যঘেরা মনে হলেও করোনার তৃতীয় ঢেউ আসতে পারেÑএমন শঙ্কা থেকে এখনই করোনা মোকাবিলায় প্রস্তুতি থাকতে হবে। প্রয়োজনে আমাদের দেশের সরকারও খাদ্য মজুদের উদ্যোগ নিক, এটা আমরা চাই।

 

 

 

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ

ফের করোনা আসার আশঙ্কায় খাদ্য মজুদের নির্দেশ চীনের, আমাদেরও মজুদ চাই

ফের করোনা আসার আশঙ্কায় খাদ্য মজুদের নির্দেশ চীনের, আমাদেরও মজুদ চাই

সম্প্রতি সংবাপত্রে একটি গুরুত্বপূর্ণ সংবাদ প্রকাশিত হয়েছে যেটি শুধু বাংলাদেশের সাধারণ মানুষ নয়, বিশে^র অন্যান্য দেশের সাধারণ মানুষ এমনকি সরকারকেও আতঙ্কিত করে তুলেছে। খবরটি হলো, করোনা মহামারি ফের ছড়িয়ে পড়তে পারে, এমন আশঙ্কা করে চীনে সাধারণ মানুষকে নিত্য প্রয়োজনীয় পণ্য মজুদের নির্দেশ দিয়েছে সে দেশের সরকার। খবরটি প্রচার করেছে বার্তা সংস্থা রয়টার্স। তাতে বলা হয়েছে, করোনা ফের ছড়িয়ে পড়ার আশঙ্কা এবং ব্যাপক বৃষ্টিপাতের কারণে শীত মৌসুমের আগে চীনের সাধারণ মানুষকে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী মজুত করার নির্