শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

চীনে টুর্নামেন্ট অবিলম্বে স্থগিত ঘোষণা করেছে মহিলা টেনিস সমিতি

 

চীনা টেনিস খেলোয়াড় পেং শুয়াইয়ের উদ্বেগের মধ্যে নারী টেনিস অ্যাসোসিয়েশন চীনে সমস্ত টুর্নামেন্ট অবিলম্বে স্থগিত ঘোষণা করেছে।

চীনের একজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ আনার পর ৩৫ বছর বয়সী পেং তিন সপ্তাহের জন্য জনসাধারণের দৃষ্টি থেকে নিখোঁজ ছিলেন।

সমিতির প্রধান স্টিভ সাইমন বলেছেন যে তার "গুরুতর সন্দেহ" ছিল যে পেং "মুক্ত, নিরাপদ এবং ভয় দেখানোর বিষয় নয়"।

"ভালো বিবেক দিয়ে, আমি দেখতে পাচ্ছি না কিভাবে আমি আমাদের ক্রীড়াবিদদের সেখানে প্রতিযোগিতা করতে বলতে পারি," তিনি বলেছিলেন।

জবাবে, চীন বলেছে যে তারা "ক্রীড়ার রাজনীতিকরণের বিরোধিতা করে"।

চীনে মহিলা টেনিস সমিতি স্থগিত টুর্নামেন্টের খবর দেশের ইন্টারনেট থেকে মুছে ফেলা হয়েছে, যদিও চীনা সোশ্যাল মিডিয়া সাইট ওয়েইবো-এ মহিলা টেনিস সমিতি -এর অ্যাকাউন্ট এখনও পাওয়া যাচ্ছে।

ডব্লিউটিএ বারবার পেং-এর দাবির সম্পূর্ণ তদন্তের আহ্বান জানিয়েছে।

সাবেক ভাইস-প্রিমিয়ার ঝাং গাওলির বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ আনার পর পেং-এর জন্য ব্যাপক উদ্বেগ ছিল।
তিনি বলেছিলেন যে নভেম্বরে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাখের সাথে একটি ভিডিও কলের সময় তিনি "নিরাপদ এবং ভাল" ছিলেন।

তবে, ডব্লিউটিএ বলেছে যে ভিডিওটি পেংয়ের নিরাপত্তার "অপ্রতুল প্রমাণ"।

একটি দীর্ঘ বিবৃতিতে, সাইমন বলেছিলেন যে ২০২২ সালে চীনে ইভেন্ট অনুষ্ঠিত হলে খেলোয়াড় এবং কর্মীরা যে ঝুঁকির মুখোমুখি হতে পারে সে সম্পর্কে তিনি "অত্যন্ত উদ্বিগ্ন" ছিলেন।

"চীনের নেতৃত্ব কোন বিশ্বাসযোগ্য উপায়ে এই খুব গুরুতর সমস্যাটির সমাধান করেনি," তিনি বলেছিলেন।

"যদি শক্তিশালী ব্যক্তিরা নারীদের কণ্ঠস্বরকে দমন করতে পারে এবং যৌন নিপীড়নের অভিযোগগুলিকে পাটির নীচে ঝাড়তে পারে, তাহলে মহিলা টেনিস সমিতি  যে ভিত্তির উপর প্রতিষ্ঠিত হয়েছিল - মহিলাদের জন্য সমতা - একটি বিশাল ধাক্কা খেয়ে ফেলবে৷

"ডব্লিউটিএ এবং এর খেলোয়াড়দের সাথে আমি এটি ঘটতে দেব না এবং দিতেও দিতে পারি না।"

সাসপেনশনের মধ্যে হংকংয়ের টুর্নামেন্টও অন্তর্ভুক্ত রয়েছে।

বিশ্বের এক নম্বর নোভাক জোকোভিচ ডব্লিউটিএ-র "খুব সাহসী এবং সাহসী" পদক্ষেপকে সমর্থন করেছেন এবং বলেছেন যে পেং-এর স্বাস্থ্য "টেনিসের বিশ্বের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ"।

"আমি সম্পূর্ণরূপে মহিলা টেনিস সমিতি  এর অবস্থানকে সমর্থন করি কারণ আমাদের কাছে পেং শুয়াই এবং তার সুস্থতা সম্পর্কে পর্যাপ্ত তথ্য নেই," তিনি যোগ করেছেন।

প্রাক্তন বিশ্বের এক নম্বর এবং সমিতির  প্রতিষ্ঠাতা বিলি জিন কিং দৃঢ় অবস্থান নেওয়ার জন্য সংস্থাটির প্রশংসা করেছেন।

তিনি কিং টুইটারে লিখেছেন, "মহিলা টেনিস নারীদের খেলায় শীর্ষস্থানীয় হওয়ার আরেকটি কারণ।"

"ডাব্লুটিএ আমাদের খেলোয়াড়দের সমর্থন করার ক্ষেত্রে ইতিহাসের ডানদিকে রয়েছে।"

দুই বারের উইম্বলডন চ্যাম্পিয়ন পেট্রা কভিটোভা এবং ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালিস্ট শেলবি রজার্স সহ বেশ কয়েকজন খেলোয়াড় ডব্লিউটিএ-র সিদ্ধান্তের পক্ষে তাদের সমর্থন টুইট করেছেন।

জুলিয়ান নাইট এমপি, যিনি ডিজিটাল, সংস্কৃতি, মিডিয়া এবং ক্রীড়া কমিটির সভাপতিত্ব করেন, বলেছেন তিনি এই অবস্থানকে স্বাগত জানিয়েছেন, যোগ করেছেন: "যদি অন্য খেলাগুলি এই সংহতি এবং নৈতিক স্বচ্ছতা দেখায়।"
পেং কেস 'ব্যবসার চেয়ে বড়' – সাইমন
করোনাভাইরাস মহামারীর কারণে গত দুই বছর ধরে চীনে কোনো মহিলা টেনিস সমিতি ইভেন্ট হয়নি।

যাইহোক, গভর্নিং বডি সাম্প্রতিক বছরগুলিতে তার সফরে চীনা বিনিয়োগের উপর খুব বেশি নির্ভর করেছে, যার ফলে দেশে বেশ কয়েকটি লাভজনক টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে।

চীন ২০১৯ মৌসুমে নয়টি টুর্নামেন্টের আয়োজন করেছে, যার মধ্যে সিজন শেষ হওয়া মহিলা টেনিস সমিতি  ফাইনাল সহ, মোট $৩০.৪মিটার (£২২.৬মিটার) প্রাইজমানি।

সাইমন বিবিসি স্পোর্টকে বলেছেন,যে তিনি চীনে না খেলার আর্থিক প্রভাব সম্পর্কে চিন্তিত, তবে পেংয়ের বিষয়টি "ব্যবসার চেয়ে বড়"।

"এটি এমন কিছু যা থেকে আমরা সরে যেতে পারি না," তিনি বলেছিলেন।

"আমরা যা অনুরোধ করেছি তা থেকে যদি আমরা সরে যাই, তাহলে আমরা বিশ্বকে যা বলছি তা হল যৌন নিপীড়নকে সম্মান ও গুরুত্ব সহকারে সম্বোধন না করা যেটা প্রয়োজন ঠিক আছে, এবং এটা ঠিক নয়৷

"এটি এমন কিছু যা আমরা ঘটতে দিতে পারি না এবং আমরা এটি থেকে দূরে যেতে পারি না।"
ডাবলসে প্রাক্তন বিশ্বের এক নম্বর পেং চীনা সোশ্যাল মিডিয়া সাইট ওয়েইবোতে লিখেছেন যে তাকে ঝাংয়ের সাথে যৌন সম্পর্কে বাধ্য করা হয়েছিল।

কয়েক মিনিট পরে পোস্টটি সরিয়ে নেওয়া হয়েছিল এবং পেংকে কিছু সময়ের জন্য জনসমক্ষে দেখা যায়নি।

বেশ কয়েকজন টেনিস খেলোয়াড় বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করতে টুইটারে যেখানে পেংশুয়াই হ্যাশট্যাগ ব্যবহার করেছেন।

সাইমন বিবিসি স্পোর্টকে বলেছেন যে তিনি এটিপিকে পুরুষদের খেলায় একই ধরণের অবস্থান নিতে বলবেন না, তবে তিনি যোগ করেছেন যে গভর্নিং বডি তাদের অবস্থানকে সমর্থন করে।

"আমি মনে করি না এটি [এটিপি টুর্নামেন্ট স্থগিত করছে না] আমাদের অবস্থানকে ক্ষুণ্ন করে," তিনি বলেছিলেন।

"আমাদের অবস্থান হল মহিলা টেনিস সমিতি  এবং মহিলা ক্রীড়াবিদদের জন্য কোনটি সেরা এবং আমরা সেই অবস্থানের সাথেই থাকব।

"অন্যরা তাদের জন্য উপযুক্ত বলে মনে করে সিদ্ধান্ত নেবে।"

তিনি যোগ করেছেন যে তিনি আশাবাদী যে চীনা কর্তৃপক্ষ পেং এর দাবির "বৈধ সমাধান" করার জন্য পদক্ষেপ নেবে।
'কোন পছন্দ নাই'
সাইমন যোগ করেছেন: "আমি খুব দুঃখিত যে এটি এই পর্যায়ে এসেছে কিন্তু চীনের নেতারা কোন বিকল্প ছাড়াই মহিলা টেনিস সমিতি  ত্যাগ করেছেন।

"যদি না চীন আমরা যে পদক্ষেপের জন্য বলেছি তা না নেয়, আমরা চীনে অনুষ্ঠান আয়োজন করে আমাদের খেলোয়াড় এবং কর্মীদের ঝুঁকিতে ফেলতে পারি না।"

চীন অক্টোবরে একটি বিবৃতি জারি করে, "মানুষের ইচ্ছাকৃতভাবে এবং বিদ্বেষপূর্ণভাবে [ইস্যুটি] প্রচার করা বন্ধ করা উচিত, এই ইস্যুটিকে রাজনীতিকরণ করা উচিত নয়"।

ঝ্যাং গাওলি, যিনি ২০১৮ সালে তার সরকারী ভূমিকা থেকে অবসর নিয়েছিলেন, এখনও দাবিগুলির সমাধান করতে পারেননি।

২০২২ শীতকালীন অলিম্পিক এবং প্যারালিম্পিক ফেব্রুয়ারি এবং মার্চ মাসে বেইজিংয়ে অনুষ্ঠিত হতে চলেছে।
বিশ্লেষণ
বিবিসির টেনিস সংবাদদাতা রাসেল ফুলার স্টিভ সাইমন তার দৃষ্টিভঙ্গিতে দৃঢ়প্রতিজ্ঞ যে এটি আপস করার বিষয় নয়।

৪৮ বছর আগে সমতা মহিলা টেনিস সমিতি  এর প্রতিষ্ঠাতা স্তম্ভ ছিল। তিনি কারণ, যদি গুরুতর যৌন নিপীড়নের অভিযোগগুলিকে কার্পেটের নীচে ফেলার অনুমতি দেওয়া হয়, তার জন্য এত কঠোর পরিশ্রম কী ছিল?

সাইমন আগামী বছর একটি সমান্তরাল পথ অনুসরণ করার প্রতিশ্রুতি দিচ্ছেন। স্থগিতাদেশ শেষ হবে যদি চীনা কর্তৃপক্ষ "যথাযথ কাজ করে।" তবে কথোপকথনগুলি এমন শহরগুলির সাথেও শুরু হবে যা বিকল্প সমিতি  ইভেন্টগুলি মঞ্চস্থ করতে সক্ষম হতে পারে।

তিনি স্বীকার করেছেন যে চীন থেকে স্থায়ীভাবে প্রত্যাহার করা সমিতি  এর জন্য আর্থিকভাবে বিপর্যয়কর হতে পারে। তিনি বলেছেন যে তিনি সকাল, দুপুর এবং রাতে এটি নিয়ে চিন্তিত, কিন্তু বলেছেন যে এটি "ব্যবসার চেয়ে বড়"।

 

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ