শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

উইজনালডাম পরাজয়ের হাত থেকে রক্ষা করেন পিএসজিকে

 

জর্জিনিও উইজনালডামের ইনজুরি টাইমের গোলে লেন্সের বিপক্ষে লিগ ওয়ানে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে পিএসজি। এই ম্যাচ শেষে একটি বিষয় অন্তত প্রমাণিত হয়েছে, ফরাসি ফুটবলের কঠিন শারীরিক লড়াইয়ের সাথে নিজেকে মানিয়ে নিতে বেশ বেগ পেতে হচ্ছে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির।

বেশ কয়েকবার মেসিকে কঠিন ট্যাকেলের মোকাবেলা করতে হয়েছে। এতে তার স্বাভাবিক খেলার ছন্দপতন ঘটেছে। ৬২ মিনিটে সেকো ফোফানার গোলে লেন্স এগিয়ে যাবার পর পিএসজি যেন আরো নড়বড়ে হয়ে পড়ে। ঘরের মাঠে উজ্জ্বীবিত পারফরমেন্সের মাধ্যমে একসময় মনে হয়েছিল লেন্স নিশ্চিত জয়ের দিকেই এগিয়ে যাচ্ছে। কিন্তু ইনজুরি টাইমে কিলিয়ান এমবাপ্পের ক্রসে বদলী ফরাসি সতীর্থ উইজনালডাম গোল করে পিএসজিকে পরাজয়ের হাত থেকে রক্ষা করেন। 

এটি ছিল এবারের লিগে পিএসজির দ্বিতীয় ড্র। এই ড্রয়ে দ্বিতীয় স্থানে থাকা মার্সেইর থেকে ১৩ পয়েন্ট এগিয়ে গেছে পিএসজি। শনিবার দিনের শুরুতে ব্রেস্টের কাছে ঘরের মাঠে ২-১ গোলে পরাজিত হয়েছে মার্সেই।

সুস্পষ্ট ব্যবধানে টেবিলের শীর্ষস্থানটি ধওে রাখলেও মরিসিও পোচেত্তিনো দলের জন্য এটি ছিল আরো একটি বাজে পারফরমেন্স। তারকা সমৃদ্ধ দল গঠন করেও এখন পর্যন্ত সেভাবে দলের সব তারকার কাছ থেকে সংঘবদ্ধ কোন পারফরমেন্স দেখতে পাননি পোচেত্তিনো। ম্যাচ শেষে সম্প্রচার কেন্দ্র ক্যানাল প্লাসে বলেছেন, ‘লেন্স খুবই ভাল একটি দল, তাদের শারিরীক দক্ষতা দারুন। পুরো ম্যাচেই তারা আমাদের শঙ্কায় রেখেছিল। এই পরিস্থিতিতে আমি মনে করি ড্র করেও আমরা সন্তুষ্ট। এটা আমাদেও সেরা রাত ছিল না। কিন্তু আমাদের চেষ্টা ছিল। এজন্য খেলোয়াড়দের ধন্যবাদ দিতেই হবে। আমরা জানি আমাদের আরো ভাল খেলতে হবে।’

গোঁড়ালির ইনজুরির কারনে কাল দলে ছিলেন না নেইমরা। জানুয়ারির মাঝামাঝিতে তার দলে ফেরার প্রত্যাশা করা হচ্ছে। সর্বোচ্চ ৯ গোল করা এমবাপ্পেও কাল মূল দলের বাইরে ছিলেন। লিগ ওয়ানে এখনো পর্যন্ত মাত্র এক গোল করা মেসি কালও লেন্সের বিপক্ষে নিজেকে মেলে ধরতে পারেননি। সপ্তাহের শুরুতে ক্যারিয়ারের রেকর্ড সপ্তম ব্যালন ডি’অর বিজয়ী মেসি বুধবার নিসের সাথে গোলশুন্য ড্রয়ের ম্যাচটিতেও ছিলেন নিষ্প্রভ। ঐ ম্যাচের তুলনায় অবশ্য কাল কিছুটা ভাল খেলেছেন মেসি। তার একটি শট পোস্টে লেগে ফেরত আসে, আরো একটি প্রচেষ্টা অল্পের জন্য বাইরে চলে যায়। স্টপেজ টাইমে এ্যাঞ্জেল ডি মারিয়ার শক্তিশালী শট দারুন দক্ষতায় রুখে দেন লেন্স গোলরক্ষক জিন-লুইস লেকা। প্রথমার্ধে লেন্সই দাপট দেখিয়েছে, দ্বিতীয়ার্ধেও এই ধারাবাহিকতা অব্যাহত ছিল।

তারই ধারাবাহিকতায ৬২ মিনিটে আইভরি কোস্টের মিডফিল্ডার ফোফানার গোলে এগিয়ে যায় লেন্স। ফাকুন্ডো মেডিনা ব্যাক পজিশন থেকে বল নিয়ে সামনে এগিয়ে আসার সময় মেসি চ্যালেঞ্জ করলেও সফল হতে পারেন। মার্কো ভেরাত্তি তাকে আটকে দিলেও বল নিতে পারেননি। ম্যানচেষ্টার সিটির সাবেক মিডফিল্ডার ফোফানা সেখান থেকে বল ছিনিযে নিয়ে কেইলর নাভাসকে পরাস্ত করেন। এরপর ডেভিড পেরেইরা ডা কস্তার শট পোস্টে লেগে ফেরত আসলে ব্যবধান দ্বিগুন হয়নি। ৭০ মিনিটে এমবাপ্পে মাঠে নেমেই মেসির একটি ফ্লাইটেড বল থেকে হেড করেছিলেন। কিন্তু তার হেডটি সহজেই রুখে দেন লেকা। কিন্তু ইনজুরি টাইনে উইজনালডামের হেড আর রুখতে পারেননি লেন্স গোলরক্ষক।

এর আগে ঘরের মাঠে ব্রেস্টের কাছে হতাশাজনক পরাজয় বরণ করতে বাধ্য হয়েছে মার্সেই। যোগ্য দল হিসেবেই ব্রেস্ট পূর্ণ তিন পয়েন্ট তুলে নেয়। ব্রাজিলিয়ান জারসন ২৯ মিনিটে মার্সেইকে এগিয়ে দিয়েছিলেন। দ্বিতীয়ার্ধের শুরুতেই স্পট কিক থেকে ব্রেস্টকে সমতায় ফেরান রোমেইন ফেইভরে। ৭০ মিনিটে ফ্র্যাংক হোনোরাত দারুন এক গোলে ব্রেস্টের জয় নিশ্চিত করেন। এই জয়ে ক্লাবের ইতিহাসে এই প্রথমবারের মত লিগ টেবিলের ষষ্ঠ স্থানে উঠে এসেছে ব্রেস্ট।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ