শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের চক্রপূরণের ফাইনাল

 

টি ২০ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট নির্ধারিত হয়ে গেছে। নিউজিল্যান্ডের পর ফাইনালে উঠেছে কিউইদেরই পড়শি দেশ অস্ট্রেলিয়া। আগামীকাল দুবাইয়ে প্রথমবার টি ২০ বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হওয়ার সঙ্গে সঙ্গেই এক অনন্য নজির গড়ে ফেলবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। সিনিয়র স্তরে ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে সীমিত ওভারের মোট পাঁচটি আইসিসি টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। রোববার নিজেদের পঞ্চম ভিন্ন টুর্নামেন্টে শিরোপার লড়াইয়ে মাঠে নামবে তাসমান সাগরের দুই পারের দুই দল।

এর আগে ছেলেদের ওয়ানডে বিশ্বকাপে ২০১৫ সালে মুখোমুখি হওয়ার পাশপাশি ২০০৯ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালও খেলেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ২০০০ সালে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল ও ২০১০ সালে টি ২০ বিশ্বকাপ ফাইনালেও এই দুই দেশ একে অপরের মুখোমুখি হয়েছিল। এই নজির বিশ্ব ক্রিকেটে অন্য কোনো দলের নেই।

ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ ফাইনালে জায়গা পাকা করেন কেন উইলিয়ামসনরা। টুর্নামেন্টে এখন পর্যন্ত একটি ম্যাচ হেরেছেন তারা। অস্ট্রেলিয়াও নিউজিল্যান্ডের মতোই প্রায় সমান রান তাড়া করে এক ওভার বাকি থাকতে পাকিস্তানকে সেমিফাইনালে হারিয়েছে। তারাও শুধু ইংল্যান্ডের বিপক্ষেই চলতি বিশ্বকাপে হারের মুখ দেখেছে। ফলে প্রায় সমানে সমান রেকর্ড এবং ফর্ম নিয়ে ফাইনালে দুই পড়শি দেশের লড়াই বেশ জমবে বলে ধরে নেওয়াই যায়।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ