শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

চীন, আরওকে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার অঙ্গীকার

 

চীন এবং কোরিয়া প্রজাতন্ত্র (আরওকে) গত বৃহস্পতিবার উচ্চ-স্তরের আদান-প্রদান জোরদার করতে এবং অর্থনীতি এবং বাণিজ্য, সংস্কৃতি এবং মহামারী বিরোধী প্রচেষ্টার মতো ক্ষেত্রে ব্যবহারিক সহযোগিতা আরও গভীর করতে সম্মত হয়েছে।
চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক ব্যুরোর সদস্য ইয়াং জেইচি তিয়ানজিনে আরওকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুহ হুনের সাথে আলোচনা করার সময় ঐকমত্যে পৌঁছেছেন।


ইয়াং, সিপিসি কেন্দ্রীয় কমিটির বৈদেশিক বিষয়ক কমিশনের অফিসেরও পরিচালক, বলেছেন যে এই চলতি বছর এবং ২০২২ সাল দুই রাষ্ট্রপ্রধান চীন-আরওকের সাংস্কৃতিক বিনিময় বছর।


আগামী বছর দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার আগামী ৩০তমের বার্ষিকী উল্লেখ করে ইয়াং বলেন, চীন উচ্চ-পর্যায়ের আদান-প্রদান ও কৌশলগত যোগাযোগ জোরদার করতে, বাস্তব সহযোগিতা ও সমন্বিত উন্নয়নকে আরও গভীর করতে ইচ্ছুক, দুই জনগণের মধ্যে বন্ধুত্ব বাড়াতে, এবং যৌথভাবে আরও পরিপক্ক এবং স্থিতিশীল চীন-আরওকে কৌশলগত ও সহযোগিতামূলক অংশীদারিত্ব গড়ে তুলুন।


তিনি বলেন, বিশ্বব্যাপী সাপ্লাই চেইন এবং শিল্প চেইনের স্থিতিশীলতা নিশ্চিত করতে, আঞ্চলিক সহযোগিতা, বহুপাক্ষিক কাঠামো এবং বৈশ্বিক সমস্যাগুলিতে যোগাযোগ ও সমন্বয় জোরদার করতে এবং যৌথভাবে আরও ন্যায়সঙ্গত এবং যুক্তিসঙ্গত বৈশ্বিক শাসন ব্যবস্থা গড়ে তোলার জন্য চীন ও আরওকে একসঙ্গে কাজ করা উচিত। .


ইয়াং আরো বলেন যে চীন কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে এবং উপদ্বীপে দীর্ঘমেয়াদী স্থিতিশীলতা অর্জনে গঠনমূলক ভূমিকা পালন করতে সংশ্লিষ্ট সকল পক্ষের সাথে কাজ করতে ইচ্ছুক।


সুহ হুন বলেন যে,আরওকে চীনের সাথে সম্পর্ক উন্নয়নকে অত্যন্ত গুরুত্ব দেয় এবং বিভিন্ন ক্ষেত্রে উচ্চ-পর্যায়ের আদান-প্রদান জোরদার এবং বাস্তব সহযোগিতা গভীর করার জন্য উন্মুখ।


শীর্ষ নিরাপত্তা উপদেষ্টা বলেন, বেইজিং শীতকালীন অলিম্পিক আয়োজনে আরওকে সক্রিয়ভাবে চীনকে সমর্থন করবে।
সুহ হুন আরো বলেন,উপদ্বীপে স্থায়ী শান্তি বজায় রাখতে,আঞ্চলিক সহযোগিতার অগ্রগতি অব্যাহত রাখতে এবং বহুপাক্ষিকতা রক্ষার জন্য নিরবচ্ছিন্ন প্রচেষ্টা চালিয়ে যেতে চীনের সাথে কাজ করতে রাজি আছে আরওকে।


এতে ইয়াং জেইচি, সিপিসি কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক ব্যুরোর সদস্য, সিপিসি কেন্দ্রীয় কমিটির পররাষ্ট্র বিষয়ক কমিশনের অফিসের পরিচালকও, উত্তর চীনের তিয়ানজিনে আরওকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুহ হুনের সাথে আলোচনা করেছেন। 

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ