মঙ্গলবার, ০৭ মে ২০২৪

পবিত্র কাবা থেকে ৪ হাজার মুসল্লিকে গ্রেফতার

 

নেতিবাচক আচরণ করায় পবিত্র কাবা থেকে এখনপর্যন্ত ৪ হাজার মুসল্লিকে গ্রেপ্তার করেছে সৌদির আইনশৃঙ্খলা নিয়োজিত রক্ষা বাহিনী।

রোববার (৩১ মার্চ) এক প্রতিবেদনের বরাত এ তথ্য জানানো হয়।

ওমরাহ হজের ভুয়া অফার দিয়ে বিদেশিদের সঙ্গে প্রতারণা করার অভিযোগে ৩৫টি প্রতারক প্রতিষ্ঠানকে শনাক্তএবং সেগুলো বন্ধ করে দিয়েছে সৌদিআরব সরকার।


মুসল্লিরা যেন নির্বিঘ্নে এবং নিরাপত্তাসহ পবিত্র কাবায় ইবাদত বন্দেগি করতে পারেন সেটি নিশ্চিতে যে ব্যবস্থা গ্রহণ করা হয় সেটিরই অংশ হিসেবে ৪ হাজার জনকে গ্রেপ্তার করা হয়েছে।

বছরের অন্যান্য সময়ের চেয়ে রমজানে কাবায় মুসল্লিদের ভিড় বৃদ্ধি পায়। বিশেষ করে রমজানের শেষ ১০ দিনে মুসল্লিদের ঢল নামে। এ সময়টায় অনেকে ওমরাহ করার চিন্তা-ভাবনা করে থাকেন। ভিড় কমানোর জন্য মুসল্লিদেরকিছু নির্দেশনা দিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

মন্ত্রণালয় এক নির্দেশনায় মুসল্লিদের আহ্বান জানিয়েছে, কাবায় আসার বদলে তারা যেন হোটেলে নামাজের যেব্যবস্থা রয়েছে সেখানে নামাজ আদায় করেন।

এর আগে ভিড় কমাতে এবারের রমজানে একজন মুসল্লিকে শুধুমাত্র একবারই ওমরাহ করার সুযোগ দেওয়ারসিদ্ধান্ত নেয় সৌদি। ওমরাহ করতে সৌদির সরকারি ওয়েবসাইট নুসুকে অনুমতি নিতে হয়। কেউ যখন একবারওমরাহ করেন তখন সেটি অ্যাপে লিপিবদ্ধ হয়ে যায়।

যখন একই ব্যক্তি আবারও ওমরাহর অনুমতি চেয়ে আবেদনকরেন তখন তাকে একটি বার্তা পাঠানো হয়। এতে বলা হয় রমজানে শুধুমাত্র একজন একবারই ওমরাহ করার সুযোগ পাবেন ।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ