শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

পুতিনকে ইউক্রেন নিয়ে চাপ বাইডেনের

 

রাশিয়া যদি ইউক্রেনে অভিযান চালায়, সে ক্ষেত্রে তাদের ‘চরম মূল্য’ দিতে হবে বলে মন্তব্য করেছেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। গত রোববার বাইডেন বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাম্প্রতিক বৈঠকে ইউক্রেনের প্রসঙ্গ তুলেছেন তিনি। আমেরিকান প্রেসিডেন্টের হুঁশিয়ারি, ইউক্রেনে অভিযান চালালে প্রবল আর্থিক সঙ্কটে পড়তে হবে রাশিয়াকে। তার পরিণতি হবে ভয়ঙ্কর।

গত সপ্তাহে পুতিনের সঙ্গে ঘণ্টাদুয়েক ফোনে কথা হয় বাইডেনের। সেখানেই ইউক্রেন নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে জানিয়ে দিয়েছে আমেরিকা। বাইডেন সাংবাদিকদের জানান, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন রুখতে সেনা পাঠানোর কথা ভাবছে না আমেরিকা। তবে পূর্ব ইউরোপে নেটো-র অন্তর্গত দেশগুলির প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে সেনা পাঠাবে আমেরিকা ও অন্য দেশগুলি।

শুধু বাইডেন নয়, জি-৭ গোষ্ঠীর বৈঠকে বিদেশমন্ত্রীরাও গত রোববার লিভারপুলের বৈঠক থেকে মস্কোকে বার্তা দিয়েছেন যে, ইউক্রেনে অভিযানের ক্ষেত্রে আর্থিক নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে রাশিয়াকে। যে কোনও রকম সমস্যার সমাধানে আলোচনার টেবিলে বসারও বার্তা দেন তাঁরা।

আগামিকাল জি-৭ গোষ্ঠীর অর্থমন্ত্রীরাও মূল্যবৃদ্ধি-সহ বিভিন্ন আর্থিক বিষয় নিয়ে ভার্চুয়াল আলোচনায় বসবেন। সেখানেও রাশিয়ার বিষয়টি উঠতে পারে।

ইতিমধ্যেই ইউক্রেন অভিযোগ জানিয়েছে, সীমান্তে বিপুল সেনা সমাবেশ ঘটিয়েছে রাশিয়া। যা সম্ভবত বড়সড় আক্রমণের প্রস্তুতির উদ্দেশ্যেই করা হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে রাশিয়ার তরফে সমস্ত অভিযোগ খারিজ করা হয়েছে। তাদের অভিযোগ, আমেরিকার মদতেই ইউক্রেন এ হেন অনাবশ্যক অভিযোগ আনছে। নিজেদের নিরাপত্তার স্বার্থেই তারা সীমান্তে সেনা সমাবেশ করেছে বলে জানিয়েছে রাশিয়া।

গত সপ্তাহে বাইডেন মধ্য ইউরোপের নেটো গোষ্ঠীভুক্ত দেশগুলিকে আশ্বাস দিয়েছিলেন, প্রয়োজনে তাদের সেনা সহায়তা করবে আমেরিকা।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ