শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

বিক্ষোভের পর কাজাখস্তানে সরকার পতন

 

মধ্য এশিয়ার তেল সমৃদ্ধ দেশ কাজাখস্তানে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে দেখা দেওয়া বিক্ষোভ সহিংসতার মুখে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার পদত্যাগ করেছে।

আজ বুধবার প্রেসিডেন্ট কাসেম জোমার্ট তোকায়েভ প্রধানমন্ত্রী আসকার মমিনের নেতৃত্বধীন সরকারের পদত্যাগ পত্র গ্রহণ করেছেন বলে তার দপ্তর জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে,গতকাল মঙ্গলবার রাতে সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রটির সবচেয়ে বড় শহর আলমাতির কেন্দ্রীয় চত্বর থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টায় পুলিশ কাঁদুনে গ্যাস ও স্টান গ্রেনেড ব্যবহার করে। এতে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়, দাঙ্গা আশপাশজুড়ে ছড়িয়ে পড়ে কয়েক ঘণ্টা ধরে চলতে থাকে।

দেশটিতে গাড়ির জনপ্রিয় জ্বালানি এলপিজির দাম শনিবার দ্বিগুণেরও বেশি বৃদ্ধি করার পরদিন রোববার তেল সমৃদ্ধ পশ্চিমাঞ্চলীয় প্রদেশ মানজিস্তাউয়ে প্রথম বিক্ষোভ শুরু হয়। পরে আলমাতিসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

প্রেসিডেন্ট তোকায়েভ, আলমাতি ও মানজিস্তাউসহ বিভিন্ন এলাকায় জরুরি অবস্থা জারি করে সহিংসতার জন্য দেশি ও বিদেশি ইন্ধনদাতাদের দায়ী করেন। জরুরি অবস্থার মধ্যে কারফিউ ও লোকজনের চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়।

পৃথকভাবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আলমাতির পাশাপাশি গতকাল মঙ্গলবার রাতে দক্ষিণাঞ্চলীয় শহর শাইমক্যান্ত ও তারাজে বিক্ষোভকারীরা সরকারি ভবনগুলোতে হামলা চালিয়েছে।

এসব ঘটনায় ৯৫ জন পুলিশ আহত হয়। অপরদিকে পুলিশ দুই শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে।

মন্ত্রিসভার ভারপ্রাপ্ত সদস্যদের সঙ্গে বৈঠকে তোকায়েভ তাদের ও প্রাদেশিক গভর্নরদের এলপিজির আগের দাম ফিরিয়ে আনার নির্দেশ দেন। এর পাশাপাশি গ্যাসোলিন, ডিজেল ও ‘সামাজিকভাবে গুরুত্বপূর্ণ’ অন্যান্য যেসব ভোগ্যপণ্যের দাম বেড়ে গিয়েছিল সেগুলোর আগের মূল্য পুনর্বহালেরও নির্দেশ দেন।

তিনি বিদ্যুৎ, গ্যাস, পানি ইত্যাদির দাম স্থিতিশীল রাখা ও দরিদ্র পরিবারগুলোর ভাড়া পরিশোধের ক্ষেত্রে ভর্তুকি দেওয়ার বিষয়টি বিবেচনার নির্দেশ দেন।

জরুরি অবস্থার জারির পর বিক্ষোভ কবলিত শহরগুলোর পরিস্থিতির উন্নতি হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

আলমাতির মেয়র শহরটির বাসিন্দাদের উদ্দেশ্যে দেওয়া এক বক্তৃতায় বলেছেন, শহরের পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে এবং নিরাপত্তা বাহিনীগুলো ‘উস্কানিদাতা ও চরমপন্থিদের’ আটক করছে।

সম্পর্কিত শব্দসমূহঃ

মন্তব্য করুনঃ

মন্তব্য সমূহ (কোন মন্তব্য পাওয়া যায় নি।)

এই শাখা থেকে আরও পড়ুনঃ